আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ক্যারিয়ার/জব সার্চ

অনলাইন আবেদনে যে বিষয়গুলো জরুরী

jobsওমেন আই:ইন্টারনেট ব্যবহার করে প্রত্যেক চাকরিসন্ধানী চাকরিদাতার নিকট থেকে চাকরির ব্যাপারে সকল তথ্য সংগ্রহ করছে। অনলাইনের মাধ্যমেই নির্দিষ্ট ফরম পূরণ করে তারা চাকরির জন্য আবেদনও করছে। এমনকি চাকরিদাতারাও এই বিষয়টির উপরই নির্ভর করছে। এ অবস্থায় আপনার প্রদানকৃত তথ্যে অতি নগণ্য একটি ভুলের জন্যও আপনার স্বপ্নের চাকরি হাত ছাড়া হয়ে যেতে পারে।

আসুন জেনে নিই অনলাইনে আবেদনের ক্ষেত্রে যে বিষয়গুলোতে অবশ্যই খেয়াল রাখতে হবে:

কাভার লেটার ব্যবহার করুন:
আপনি কি আপনার আবেদন পত্রের সঙ্গে কাভার লেটার পাঠিয়েছেন? খেয়াল করবেন প্রত্যেকটি প্রতিষ্ঠানে আবেদন করার সময় অবশ্যই কাভার লেটার পাঠাবেন। মনে রাখবেন কাভার লেটার আপনার প্রতি চাকরিদাতার দৃষ্টি আকর্ষণের প্রধান উপায়।

আবেদন পত্র যেন অনুরোধসূচক হয়:
আবেদনকারীকে খেয়াল রাখতে হবে, আবেদন পত্রের ভাষা যেন অতি বিনয়সূচক হয়। তাই চাকরি প্রার্থীকে নজর রাখতে হবে আবেদনপত্রে অনুরোধসূচক ভাষা ব্যবহার করা হয়েছে কি না। তার আবেদন পত্রটি পড়ে যেন চাকরিদাতা সন্তুষ্ট হয়। তা না হলে আবেদন পত্রটি বড় জোর এইচ আর ম্যানেজারের ই-মেইলের ট্র্যাশ বিনে জায়গা পাবে এর বেশি কিছু নয়।

অফলপ্রসূ নেটওয়ার্কিং:
নেটওয়ার্কিং হচ্ছে হাজার হাজার আবেদনকারীর মধ্যে আপনাকে দৃশ্যমান করার অন্যতম প্রধান উপায়। আপনি যে আবেদনপত্রটি পাঠিয়েছেন সেটি কি অবস্থায় আছে তার খোঁজ করুন। এর মানে এই নয় যে, খোঁজ নেওয়ার নামে বিরক্ত করবেন। মনে রাখবেন, তারা আপনার ব্যাপারটি যেন জ্বালাতন মনে না করে। তাহলে আপনার নেটওয়ার্কিং ফলপ্রসূ হবে না।

ই-মেইলের আদব কায়দা মেনে চলুন:
খেয়াল রাখতে হবে যেন আপনার ই-মেইলটি বানান ও ব্যকরণ ভুল মুক্ত হয়। এতে করে এইচ আর ম্যানেজারের আপনার প্রতি একটি ভালো ধারণা তৈরী হবে। সম্ভাষণ যেন ঠিক মতো হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

সামাজিকমাধ্যমের সম্পূর্ণ প্রোফাইল:
আপনি যদি কোনো প্রতিষ্ঠানে আবেদন করেন চাকরিদাতা আপনার আবেদন পত্রের বাহিরে কোনো তথ্য সংগ্রহ করবে না। বড়জোর আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে খোঁজ নিতে পারে। এইজন্য আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রোফাইল সবসময় সম্পুর্ণ রাখতে হবে। আর যদি চাকরিদাতা আপনার অসম্পুর্ন একটি প্রোফাইল দেখেন তাহলে আপনার জায়গা ব্ল্যাকলিস্ট ব্যাতীত অন্য কোথাও হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।
ঢাকা ৩১ মে (ওমেন আই) // এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close