আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীর উদ্বোধন আজ

ওমেনআই ডেস্ক : বিশ্বের চারুকলার সঙ্গে বাংলাদেশের চারুকলার মেলবন্ধনের অনবদ্য সুযোগ শুরু হচ্ছে আজ শনিবার। আজ বিকেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অষ্টাদশ দ্বিবার্ষিক চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করবেন।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় মাসব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করছে শিল্পকলা একাডেমি। এশিয়ার বৃহত্তম এ চারুকলা প্রদর্শনীতে অংশ নিচ্ছেন ১৯৯ বাংলাদেশি শিল্পী। তাদের মধ্যে প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন ১০৭ শিল্পী। পারফরম্যান্স আর্টে অংশ নেবেন ১৬ দেশীয় পারফরম্যান্স আর্টিস্ট এবং বিশেষ আমন্ত্রণে অংশ নিচ্ছেন ৬৩ শিল্পী। সব মিলিয়ে ২৬৬ বিদেশি শিল্পী অংশ নেবেন এশিয়ান আর্ট বিয়েনালের অষ্টাদশতম আসরে। যাদের মধ্যে ২২৩ শিল্পী প্রতিযোগিতায় শিল্পকর্ম জমা দিয়েছেন, ২৯ জন বিশেষ আমন্ত্রণে অংশ নিচ্ছেন এবং ১৪ জন পারফরম্যান্স আর্টে অংশ নেবেন।

এবারের আয়োজনে থাকবে দেশি-বিদেশি শিল্পীদের মোট ৩৬৮ চিত্রকর্ম, ছাপচিত্র ও আলোকচিত্র, ৩৩টি ভাস্কর্য, ৫২টি ইলাস্ট্রেশন আর্ট এবং ৩০ পারফরম্যান্স আর্টিস্টের শিল্পনৈপুণ্য প্রদর্শনী। সব মিলিয়ে দেশ-বিদেশের ৪৬৫ শিল্পীর ৫৮৩টি শিল্পকর্ম উপস্থাপিত হবে প্রদর্শনীতে।

সেপ্টেম্বরজুড়ে শিল্পরসিকরা সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চিত্রশালার ছয়টি গ্যালারিতে অবলোকন করতে পারবেন এশীয় চারুকলা প্রদর্শনীর শিল্পকর্মগুলো। ২ সেপ্টেম্বর থেকে প্রদর্শনী চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

উল্লেখ্য, ১৯৮১ সালে যাত্রা শুরুর বছরে অংশগ্রহণকারী দেশের সংখ্যা ছিল ১৪টি। ৩৭ বছর পর অষ্টাদশ আসরে অংশ নিচ্ছে ৬৮টি দেশ। নামের সঙ্গে এশিয়া জড়িয়ে থাকলেও সব মহাদেশের দেশই অংশ নিতে যাচ্ছে এ আয়োজনে।

সূত্র/আপলোডেড বাই : ইটিভি/অরণ্য সৌরভ

আরও পড়ুন

Back to top button
Close
Close