আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

খোলামেলা পরিচ্ছন্ন ঘর

ঘর সুন্দর করে সাজানো গোছানো থাকলে মনও ভালো থাকে। আর মন ভালো থাকলে নাকি ভালো থাকে শরীর। কিন্তু ঘর গোছানো রাখা কি কম কষ্টের কাজ? রোজ রোজ অফিস, সংসারের অন্যান্য কাজ করে ঘর গোছানো যেন একটি বাড়তি যন্ত্রণা। তবে ঘর যদি কিছুটা ফ্রি মানে খোলামেলা রাখা যায় তাহলে ঘর গোছানো বেশ সহজ হয়ে উঠে। জেনে নিন সহজে ঘর গুছিয়ে রাখার কিছু হালকা টিপস:

১) ঘরে কি রাখবেন না রাখবেন সেটা সিদ্ধান্ত নেবার ব্যাপারে আরো বেশি নির্দয় হোন। সবারই শখ থাকবে কিন্তু সবকিছু ঘরে রাখলে আরো বেশি আবর্জনা মনে হবে ঘরকে। পুরনো জিনিস ছুড়ে ফেলুন ডাস্টবিনে। কম জিনিসে সুন্দর করে ঘর সাজান। সব কিছু বাইরে বের করলেন আর কেবল ধুয়ে মুছে গুছিয়ে ফেললেই চলবে না। এটা সাময়িক সমাধান, স্থায়ী নয়। গোছানোর কয়েকদিন পরেই আবার নোংরা হয়ে উঠবে ঘর।

২) ভালোভাবে দেখুন ১০ বছর আগের কোন কোন জিনিস বর্তমানে আপনার জীবন যাপনের সাথে মোটেও মেলে না। টেস্ট এবং ফ্যাশন চেঞ্জ হয় প্রতিদিন। বাচ্চারা বড় হয়েছে, হয়তো আপনিও কিছুটা বদলে গেছেন। সেসব বিষয় মাথায় রেখে জিনিস বেছে নিন। পুরনো জিনিসের জায়গায় নতুন জিনিস আনুন।

৩) সব কিছু নিজের কাছে রাখার অভ্যাস আপনার। দেশের বাইরে গেলেই একগাদা জিনিস কিনে নিয়ে আসেন। যদি ভিন্ন ভিন্ন দেশের জিনিস সংগ্রহ করতে চান তবে একবার দেশের বাইরে ভ্রমণের সময়ই বেশি কিছু কিনে ফেলবেন না। দেখা যাবে শোকেস ওই কয়েকটা জিনিসেই পূর্ণ হয়ে যাবে। তাই দেশের বাইরে থেকে কিনতে গেলে কম কম কিন্তু ভালো জিনিস কিনুন।

৪) কোনো নির্দিষ্ট কিছু রাখার জন্য একটি নির্দিষ্ট জায়গা ঠিক করুন এবং প্রতিবার ব্যবহারের পর সেই জিনিসটি সেখানেই রাখুন। তাহলে ঘর যেমন গোছানো থাকবে তেমন হাতের কাছেও পাবেন সব। এলোমেলো হবে না ঘর।

৫) আধুনিক সময়ের সাথে মিলিয়ে কিছুটা ডিজিটাল হোন। আজকালতো কম্পিউটারে, গুগলে বা ইন্টারনেটে সবকিছুই মেলে। শুধু শুধু কাগজের বোঝা এনে বাড়ি ভরানোর দরকার কী? তাহলে ঘর অনেকটাই মুক্ত রাখতে পারবেন।

৬) কাজে আসবে এমন সব আসবাব কিনুন। অপ্রয়োজনীয় আসবাবে ঘর ভরাবেন না। আবার যে আসবাব যে কাজের সেটা সেই কাজেই ব্যবহার করুন। যেমন চেয়ার বসার জন্য ঘরে রাখা হয়, কোনো জিনিস সেটার ওপর জমিয়ে রাখার জন্য নয়। এসব জিনিস রাখার জন্য অন্য কিছু ব্যবহার করুন। একটা সিস্টেমের মধ্যে নিজেকে নিয়ে আসুন। তাহলে একটা পরিষ্কার এবং গোছানো ঘর পাওয়া আপনার জন্য সহজ হবে। প্রতিদিনের সমস্যা সমাধান করাও তখন আরো বেশি সহজ হবে।

প্রয়োজনীয় অপ্রয়োজনীয় সবকিছু ঘরে জমিয়ে রাখলে আপনার জন্যই ঝামেলা বাড়বে। তাই ঘর থেকে অপ্রয়োজনীয় জিনিস বের করে দিন। ঘর কিছুটা মুক্ত থাকবে বলে বেশ পরিষ্কার দেখাবে। আর সুন্দর গোছানো ঘর কার না পছন্দ?

আরও পড়ুন

Back to top button
Close
Close