আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
কিশোরীর কথা

স্টেসি আব্রামস: গভর্নর পদে মনোনয়ন পাওয়া প্রথম কৃষ্ণাঙ্গ নারী

ওমেনআই ডেস্ক : জর্জিয়ার ডেমোক্রেটিক পার্টি থেকে গভর্নর পদের জন্য মার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে মনোনয়ন পেয়েছেন সাবেক আইন প্রণেতা ও লেখিকা স্টেসি আব্রামস (৪৪)। সাবেক রাজ্য প্রতিনিধি ইভানসকে তিন-চতুর্থাংশ ভোটে পরাজিত করে এ মনোনয়ন নিজের ঘরে তোলেন আব্রামস।

নির্বাচিত হলে তিনিই হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম আফ্রিকান-আমেরিকান নারী যিনি গভর্নর পদকে অলংকৃত করবেন। সেই সাথে কঠোর রক্ষণশীল বলে পরিচিত জর্জিয়া রাজ্যের নেতৃত্ব দেবেন। ডেমোক্রেট পার্টির কাছে আব্রামস উদীয়মান তারকা হিসেবে পরিচিত। যুক্তরাষ্ট্রে বর্তমান ৬ জন নারী গভর্নর রয়েছেন যার মধ্যে ডেমোক্রেটের দুইজন এবং রিপাবলিকান থেকে চারজন। জর্জিয়ার পাশাপাশি আরকানসাস, টেক্সাস এবং কেন্টাকি থেকেও ডেমোক্রেটিক পার্টি থেকে গভর্নর পদে মনোনয়ন পেয়েছেন নারী প্রার্থীরা।

এক নজরে স্টেসি আব্রামস

১৯৭৩ সালের ৯ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের উইসকনসিনে জন্মগ্রহণ করেন। গালফপোর্ট, মিসিসিপি রাজ্যে তিনি তার পরিবারের সঙ্গে বেড়ে উঠেন। মাত্র ১৩ বছর বয়সে তিনি তার পরিবারের সঙ্গে আটলান্টায় চলে আসেন।

আব্রামস শিক্ষাজীবনে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। স্নাতক ডিগ্রি সংবর্ধনায় তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ শিক্ষার্থী ছিলেন যিনি স্পেলম্যান কলেজে বিদায়ী ভাষণ দেন। টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতকোত্তর ও ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি অর্জন করেন।

২০০৬ সালে তিনি জর্জিয়া থেকে হাউস অব রিপ্রেজেন্টেটিভ হিসেবে মনোনীত হন। এরপর থেকেই তিনি দলের উদীয়মান নেতা হিসেবে পরিগণিত হন এবং ২০১৬ সালে তিনি ডেমোক্রেটের জাতীয় সম্মেলনের মাধ্যমে কেন্দ্রীয় নেতৃত্বে চলে আসেন। তিনি বিভিন্ন সময় বর্ণ বৈষম্য এবং নিজের অভিজ্ঞতার মধ্য দিয়ে আর্থিক বৈষম্যের কথা ভাষণের মাধ্যমে তুলে ধরেন এবং গত নির্বাচনে বিভিন্ন জায়গায় হিলারি ক্লিনটনের পক্ষে জোরালো প্রচারণা চালান।

রাজনৈতিক চরিত্রের পাশাপাশি লেখিকা হিসেবেও সুনাম অর্জন করেছেন আব্রামস। এরই মধ্যে তার ৮ টি রহস্যময় রোমান্টিক উপন্যাস প্রকাশিত হয়েছে। ইয়েল বিশ্ববিদ্যালয়ে তৃতীয় বর্ষে থাকাকালীন সময়ে তিনি তার প্রথম বই প্রকাশ করেন। তিনি মূলত সেলেনা মন্টগোমারি ছদ্মনামে লেখালেখি করেন।

সূত্র/আপলোডেড বাই : জাগরণীয়া/অরণ্য সৌরভ

আরও পড়ুন

Back to top button
Close
Close