আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

দৃকে আলোকচিত্র প্রদর্শনী ও শিল্পকলায় নাট্যোত্সব শুরু

ওমেনআই ডেস্ক: ধানমন্ডির দৃক গ্যালারিতে শুরু হয়েছে এ প্রতিষ্ঠানের কর্ণধার ও কারাবন্দি আলোকচিত্রী শহিদুল আলমের প্রদর্শনী। ‘এ স্ট্রাগল ফর ডেমোক্রেসি: এ ফটো জার্নি বাই শহিদুল আলম’ শীর্ষক এ প্রদর্শনীতে আলোকচিত্রী শহিদুল আলমের উল্লেখযোগ্য কাজ স্থান পেয়েছে। প্রদর্শনটি কিউরেট করেছেন দৃক গ্যালারির জেনারেল ম্যানেজার আলোকচিত্রী এএসএম রেজাউর রহমান।

প্রদর্শনীতে স্থান পেয়েছে ‘গণতন্ত্র’ শীর্ষক আলোকচিত্র। যাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ছাত্রলীগের গণতন্ত্র মুক্তি পাক শ্লোগান সংবলিত একটি ছবি রয়েছে। সেইসঙ্গে এরশাদ বিরোধী আন্দোলন ও আন্দোলন পরবর্তী বিজয়ের ছবি স্থান পেয়েছে প্রদর্শনীতে। এছাড়া, এইচআইভি এইডস, বিদেশ থেকে ফেরত আসা শ্রমিক, ১৯৯১ সালে ঝড়ের পরে মানুষের সংগ্রামের চিত্র উঠে এসেছে এ প্রদর্শনীতে। সন্ধ্যায় এ প্রদর্শনীর উদ্বোধন করেন অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক মেঘনা গুহঠাকুরতা ও নারীনেত্রী খুশি কবির, জোনায়েদ সাকী ও জ্যোতির্ময় বড়ুয়া। স্বাগত বক্তব্য রাখেন কিউরেটর এএসএম রেজাউর রহমান। প্রদর্শনীতে মোট ২২টি আলোকচিত্র স্থান পেয়েছে। গতকাল শুরু হওয়া প্রদর্শনীটি চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত।
শিল্পকলায় নাট্যোত্সব শুরু
আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি’র আয়োজনে পাঁচদিনের নাট্যোত্সব শুরু হয়েছে শিল্পকলা একাডেমিতে। বিনামূল্যে দর্শকদের মঞ্চ নাটক দেখানোর এ আয়োজনকে স্বাগত জানিয়ে এর উদ্বোধন করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। দেশের স্বনামধন্য নাট্যদলের পাশাপাশি ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগও অংশ নিচ্ছে এ আয়োজনে।
গতকাল মঙ্গলবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ছিল এ নাট্যোত্সবের উদ্বোধনী আনুষ্ঠানিকতা। উদ্বোধক হিসেবে সংস্কৃতিমন্ত্রীর পাশাপাশি আরও উপস্থিত ছিলেন আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান এবং বিজ্ঞাপনী সংস্থা বিটপী’র ব্যবস্থাপনা পরিচালক সারাহ আলী। উদ্বোধন শেষে লুবনা মরিয়মের নির্দেশনায় নৃত্য পরিবেশন করে ‘সাধনা’র নৃত্যশিল্পীরা। এরপরে সন্ধ্যায় শুরু হয় উদ্বোধনী দিনের নাট্য প্রদর্শনী। জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাট্যদল প্রাঙ্গণেমোর মঞ্চস্থ করে ‘হাছনজানের রাজা’। শাকুর মজিদের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন অনন্ত হীরা।
এরপর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নাটক ‘দ্য লোয়ার ডেপথ্স’ মঞ্চস্থ হয়। ম্যাক্সিম গোর্কি রচিত ‘লোয়ার ডেপথ্স’ নাটকটির অনুবাদ করেছেন তানভীর মোকাম্মেল ও নির্দেশনা দিয়েছেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষক তানভীর নাহিদ খান।  আজ উত্সবের দ্বিতীয় দিনে নাট্যসংগঠন ঢাকা পদাতিক শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ করবে তাদের নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’ এবং জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাট্যদল পালাকার মঞ্চস্থ করবে তাদের নাটক ‘বাংলার মাটি বাংলার জল’; এ নাটকটি শুরু হবে সন্ধ্যা ৭টায়।
সূত্র/আপলোডেড বাই: ইত্তেফাক/অরণ্য সৌরভ

আরও পড়ুন

Back to top button
Close
Close