আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

দেবযানী ইস্যুতে কঠোর অবস্থানে আমেরিকা

নিউজ ডেস্ক : নিউইয়র্কস্থ ভারতীয় দূতাবাসের ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাডে ইস্যুতে কঠোর অবস্থান বজায় রেখেছে মার্কিন প্রশাসন। নিঃশর্ত ক্ষমা ও মামলা প্রত্যাহার ভারতের এই দু’টি দাবিকেই কার্যত উড়িয়ে দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যারি হার্ফ।

বৃহস্পতিবার তিনি জানিয়েছেন, দেবযানীর বিরুদ্ধে যে অভিযোগ তা অত্যন্ত গুরুতর। পিছু হঠার কোনো প্রশ্নই নেই। আইন আইনের পথেই চলবে। এমন কি এ ব্যাপারে দেশটির পক্ষ থেকে ক্ষমাও চাওয়া হবে না।

তিনি জানান, আমেরিকায় নিযুক্ত প্রত্যেক রাষ্ট্রদূতকে যে সে দেশের আইন মেনেই চলতে হবে তা সংশ্লিষ্ট দেশকে লিখিতভাবে জানিয়ে দেওয়া হয়। তাই মার্কিন নীতির বাধ্যবাধকতাতেই যে অভিযোগ প্রত্যাহারের প্রধান বাধা তাও স্পষ্ট করে দেন তিনি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রী সালমন খুরশিদের সঙ্গে মার্কিন পররাষ্ট্র সচিব জন কেরির আলোচনা প্রসঙ্গে হার্ফ জানান, আলোচনার রাস্তা সর্বদাই খোলা আছে, তবে এই বিষয়ে কোনো আলোচনার সম্ভাবনা নেই।

উল্লেখ্য, ভিসা আবেদনে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে গত সপ্তাহে নিউইয়র্কে ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ে গ্রেপ্তার ও মুচলেকা গ্রহণের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় ভারত সরকার। এ ঘটনায় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি দুঃখ প্রকাশ করেন।

পরে জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা উইন্ডি সারমেন ভারতীয় পররাষ্ট্র সচিব সুজাতা সিংয়ের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করার কয়েক ঘণ্টার মধ্যেই মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ মন্তব্য করেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close