আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ফ্যাশন ও স্টাইল

সানবার্ন দূর করতে ঘরোয়া টোটকা

ওমেনআই ডেস্ক: এখন বাইরে বের হলেই কাঠফাটা রোদ। একটু ছায়া বা ঠাণ্ডা হাওয়া হয়তো খানিক স্বস্তি দেয়, কিন্তু গরমের বের হওয়ার ছাপ থেকে যায় ত্বকে। আর এই গরমে পুড়ে যাওয়া, ত্বকের অন্যতম বড় সমস্যা। সানবার্নে ত্বকের যত্ন নেওয়ার অনেক ঘরোয়া টোটকা রয়েছে। তবে বেসন দিয়ে খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

দেখে নিন বেসনের কিছু ঘরোয়া টোটকা-

বেসন-টমেটো-লেবু : এই মিশ্রণ ভীষণ ভাল ক্লিনসার হিসাবে কাজ করে। এক চামচ বেসন, একটা টমেটো এবং এক চামচ পাতিলেবুর রস। মুখে সমানভাবে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং তফাতটা দেখুন।

বেসন-দই-মধু : ত্বকের আর্দ্রতা বজায় রাখতে দু’চামচ বেসনের সঙ্গে এক চামচ মধু এবং অর্ধেক চামচ টক দই মিশিয়ে নিন। এই মিশ্রণটা ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন ভাল করে।

বেসন-পেঁপে-কমলালেবুর রস : এক চামচ বেসনের সঙ্গে দু’চামচ লেবুর রস এবং তিন চামচ পাকা পেঁপের পেস্ট ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটা যেন খুব ঘন না হয়। প্রয়োজনে একটু জল মিশিয়ে নিয়ে পারেন। ৩০ মিনিট মুখে লাগিয়ে জল দিয়ে ধুলে ফেলুন।

বেসন-আমন্ড-দুধ-লেবু : এক টামচ বেসন, এক চামচ আমন্ড এবং এক চামচ পাতি লেবুর রস ও সঙ্গে পরিমাণমতো দুধ ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটা খুব বেশি পাতলাও হবে না আর ঘনও হবে না। শুকনো হওয়া পর্যন্ত মুখে লাগিয়ে রাখুন।

সপ্তাহে অন্তত তিন দিন রোদ থেকে ফিরে এই ঘরোয়া টোটকাগুলোর একটা ত্বকে লাগালে সুফল পাবেন।

সূত্র/আপলোডেড বাই: বাংলা/অরণ্য সৌরভ

আরও পড়ুন

Back to top button
Close
Close