আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আপন ভুবন

‘প্রজনন স্বাস্থ্য বিষয়ে সঠিক তথ্য যৌন হয়রানি কমাবে’

ওমেনআই ডেস্ক: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে সঠিক তথ্য যৌন হয়রানি ও জেন্ডার বৈষম্য কমাতে সাহায্য করবে। তিনি বলেন, সরকার এ বিষয়ে কাজ করছে, তবে এক্ষেত্রে মসজিদের ইমামদের সহযোগিতা প্রয়োজন। তাহলে মানুষ এই বিষয়টিকে গোপনীয় বা লজ্জার বিষয় বলে মনে করবে না। সুস্থ্য জীবনের জন্য এ বিষয়টি ভালোভাবে জানা দরকার।

আজ রবিবার ‘যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার’ শীর্ষক একটি আন্তর্জাতিক নলেজ ফেয়ারের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসাবে এ কথা বলেন তথ্যমন্ত্রী।

‘যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার’ বিষয়ক প্লাটফর্ম ‘শেয়ার-নেট বাংলাদেশ’ রাজধানীর গুলশানে স্পেকট্রা কনভেনশন সেন্টারে আজ এই নলেজ ফেয়ারের আয়োজন করে।

এতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডস দূতাবাসের ডেপুটি হেড অব মিশন ইয়েরুন স্তেইখস, ব্র্যাক ইউনিভার্সিটির জেমস পি গ্রান্ট পাবলিক থেলথ-এর অধ্যাপক সাবিনা ফাইজ রশিদ, রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস-এর সিনিয়র জেন্ডার বিশেষজ্ঞ এলা দি ভুদ, রেডঅরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস এর ব্যবস্থাপনা পরিচালক অর্ণব চক্রবর্তী প্রমুখ।

তথ্যমন্ত্রী আরো বলেন, আমাদের দেশে যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে কথা বলা বিশেষ করে স্কুলে ও পরিবারে প্রায় নিষিদ্ধ বলা যায়। স্কুলের পাঠ্য বইয়েও সযত্নে এই বিষয়টি এড়িয়ে যাওয়া হয়েছে। এই অবস্থার পরিবর্তন দরকার। কারণ, যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার হলো মানবাধিকার। ২০২০-২০৩০-এর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকারের বিষয়টি সরাসরি যুক্ত। সমাজে ও অর্থনীতিতেও এর প্রভাব রয়েছে। তাই যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ে জ্ঞান বৃদ্ধিও মাধ্যমে আমরা পরিবার-পরিকল্পনা, মা ও শিশুর স্বাস্থ্য নিশ্চিত করতে পারব।

সূত্র/আপলোডেড বাই: কালেরকণ্ঠ/অরণ্য সৌরভ

আরও পড়ুন

Back to top button
Close
Close