আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

সবচেয়ে দ্রুত ধনী বাড়ছে বাংলাদেশে

ওমেনআই ডেস্ক: বাংলাদেশে দ্রুত বাড়ছে সম্পদশালীর সংখ্যা। বর্তমানে দেশে অতিসম্পদশালী ১৭ দশমিক ৩ শতাংশ হারে বাড়ছে। ধনীর সংখ্যা বৃদ্ধির হিসেবে ‘দ্রুত ক্রমবর্ধমান’ দেশের তালিকায় শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। নিউইয়র্কভিত্তিক মার্কেট রিসার্চ প্রতিষ্ঠান ওয়েলথ-এক্সের ‘ওয়ার্ল্ড আলট্রা ওয়েলথ রিপোর্ট-২০১৮’তে এই তথ্য উঠে এসেছে। গত বুধবার প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এ প্রতিবেদন প্রকাশিত হয়। তিন কোটি ডলার (প্রায় আড়াইশ কোটি টাকা; ১ ডলার = ৮০ টাকা ধরে) বা এর বেশি সম্পদ রয়েছে এমন ধনীদের হিসাবে দেশগুলোর তালিকাটি করেছে ওয়েলথ-এক্স। এই সম্পদশালীদের ‘আল্ট্রা হাইনেট ওর্থ (ইউএইচএনডব্লিউ) পপুলেশন’ বা ‘উচ্চমাত্রার সম্পদশালী’ হিসেবে অভিহিত করেছে প্রতিষ্ঠানটি। এটি তাদের এ বিষয়ে ষষ্ঠ প্রতিবেদন। এতে ২০১২ থেকে ২০১৭ সময়কালে ব্যক্তিপর্যায়ে সম্পদের হিসাব করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ‘বাংলাদেশ, ভিয়েতনাম ও ভারতে ধনীর সংখ্যা খুবই দ্রুত বাড়ছে। দেশগুলোয় দ্রুত নগরায়ণ, অবকাঠামোয় বিনিয়োগ ও ম্যানুফ্যাকচারিং খাতে প্রবৃদ্ধি হচ্ছে।’ তালিকা অনুযায়ী, সম্পদশালীদের সংখ্যা বৃদ্ধির দিক দিয়ে বাংলাদেশের পরে রয়েছে চীন। দেশটিতে ‘উচ্চমাত্রার সম্পদশালী’র সংখ্যা বাড়ছে ১৩ দশমিক ৪ শতাংশ হারে।
শীর্ষ দশের বাকি দেশগুলো হচ্ছে যথাক্রমে ভিয়েতনাম (১২.৭%), কেনিয়া (১১.৭%), হংকং (৯.৩%) আয়ারল্যান্ড (৯.১%), ইসরায়েল (৮.৬%), পাকিস্তান (৮.৪%) ও যুক্তরাষ্ট্র (৮.১%)। প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে উচ্চমাত্রার সম্পদশালীর সংখ্যা বিশ্বব্যাপী ব্যাপকভাবে বেড়েছে। ওই বছর ১২ দশমিক ৯ শতাংশ বেড়ে এমন সম্পদশালীর সংখ্যা দাঁড়ায় ২ লাখ ৫৫ হাজার ৮১০-এ। অথচ ২০১৬ সালে ধনীর সংখ্যা বৃদ্ধির হার ছিল ৩ দশমিক ৫ শতাংশ।
সম্পদ সৃষ্টির অনুকূল সুযোগ বিরাজ করায় ভূরাজনৈতিক অস্থিরতা সত্ত্বেও এই হার এমন বৃদ্ধি পেয়েছে বলে মনে করে ওয়েলথ-এক্স। বিশ্বের সব উচ্চমাত্রার সম্পদশালীর মিলিত সম্পদের পরিমাণ ৩১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার, যা আগের বছরের চেয়ে ১৬ দশমিক ৩ শতাংশ বেশি। সম্পদ অর্জনের দিক দিয়ে গত বছর সবচেয়ে এগিয়ে ছিল এশিয়া মহাদেশ। এই সময়ে এ অঞ্চলে উচ্চমাত্রার সম্পদশালীর সংখ্যা বেড়েছে ১৮ দশমিক ৫ শতাংশ; মোট সম্পদের পরিমাণ বেড়েছে ২৭ শতাংশেরও বেশি। বিশ্বের মোট উচ্চমাত্রার সম্পদশালীর ২৬ দশমিক ৫ শতাংশই এই অঞ্চলে। তবে আগের মতো উত্তর আমেরিকা এখনো সবচেয়ে সম্পদশালীর বাস। অন্যদিকে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে সম্পদ সৃষ্টির হার কিছুটা কম।
ইউএইচএনডব্লিউ বা উচ্চমাত্রার সম্পদশালীর দিক দিয়ে বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এমন ধনী রয়েছেন ৭৯ হাজার ৫৯৫ জন। এর পরে রয়েছে যথাক্রমে জাপান (১৭,৯১৫ জন), চীন (১৬,৮৭৫ জন), জার্মানি (১৫,০৮০ জন), কানাডা (১০,৮৪০), ফ্রান্স (১০,১২০), হংকং (১০,০১০), যুক্তরাজ্য (৯,৩৭০), সুইজারল্যান্ড (৬,৪০০) ও ইতালি (৫,৯৬০ জন)।
সূত্র/আপলোডেড বাই: আমাদের সময়/অরণ্য সৌরভ

আরও পড়ুন

Back to top button
Close
Close