আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
রাজনীতি

সংলাপে সম্মত খালেদা

khaleda-ed1ওমেন আই:মধ্যবর্তী নির্বাচন নিয়ে সংলাপে রাজি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।আজ রাতে সাবেক এই প্রধানমন্ত্রী সব দলের অংশগ্রহণে আগাম নির্বাচনের ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের কূটনীতিকদের কাছে তাঁর এই ইচ্ছার কথা প্রকাশ করেন।
রোববারইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দল বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করেন। বৈঠক শেষে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের ব্রিফিং করেন। এ সময় তিনি বলেন, “প্রতিনিধি দলের নেতা উগো অসটুটো বিএনপি চেয়ারপারসনের কাছে জানতে চেয়েছেন, আমরা সংলাপে বসতে প্রস্তুত কি না?

তবে আগাম নির্বাচনের দাবি জানিয়ে আসা বিএনপিকে পাঁচ বছর অপেক্ষাও করার পরামর্শ দিয়ে আসছেন ক্ষমতাসীন দলের নেতারা। তারা বলছেন, সরকারের মেয়াদ শেষ হওয়ার আগে কোনো নির্বাচন হবে না।

বৈঠকে খালেদা জিয়ার সঙ্গে শমসের মবিন ছাড়াও ছিলেন রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ। ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের মিশন প্রধান উইলিয়াম হানাও বৈঠকে ছিলেন।

শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের বলেন, “বেগম জিয়া স্পষ্টভাবে জানিয়েছেন, সব দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠানে ঐক্যমতে পৌঁছাতে যে কোনো মুহূর্তে যে কোনো সময়ে দুই দলের মধ্যে সংলাপে বসতে রাজি আছেন।”

বাংলাদেশের মানুষও আগাম নির্বাচন নিয়ে দুই প্রধান দলের সংলাপের প্রত্যাশা করছে বলে দাবি করেন শমসের মবিন।

নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনরত বিএনপির বর্জনের মধ্যে দশম সংসদ নির্বাচন করে পুনরায় ক্ষমতায় বসেছে আওয়ামী লীগ।

রাতে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে যান ইউরোপীয় ইউনিয়নের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক উগো ওসটুটোর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল।

তাদের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকে দ্বি-পক্ষীয় সম্পর্কের নানা দিকসহ বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ও মানবাধিকারের বিষয় উঠে আসে।

খালেদার সঙ্গে বৈঠকের পর ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি।

খালেদা জিয়া ইউরোপের কূটনীতিকদের বলেছেন, বাংলাদেশে বর্তমানে মানবাধিকার, আইনের শাসন ও গণতন্ত্র কোনো কিছুই নেই। রাজনৈতিক স্থিতিশীলতা না ফিরলে অর্থনীতি ও বাণিজ্যে তার বিরূপ প্রভাব পড়বে।

“জবাবে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের প্রধান বলেছেন, বাংলাদেশের গণতন্ত্র, মানবধিকার ও আইনের শাসনের বর্তমান পরিস্থিতিতে তারা তাদের উদ্বেগ-উৎকণ্ঠার কথা ইতোমধ্যে প্রকাশ করেছেন,” বলেন শমসের মবিন।

সাবেক এই কূটনীতিক বলেন, বিএনপি ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে অতীতের মতো ভবিষ্যতেও সুসম্পর্ক বজায় রেখে কাজ করতে চায়।

ঢাকা ৯ জুন (ওমেন আই) // এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close