আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

নারী পুরুষ বৈষম্য কমছে

 

বিবিসি: পৃথিবীর বেশির ভাগ দেশেই গত কয়েক বছরে নারী-পুরুষের বৈষম্য সামান্য হলেও কমেছে। গত ৮ বছরে  প্রেক্ষাপটে তৈরি রিপোর্টে এ খবর জানিয়েছে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম ।

রাজনীতিতে নারীর অংশগ্রহণ, আর্থিক সমতা এবং শিক্ষা ও স্বাস্থ্যের মত অধিকারগুলোর নিরীখে ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০১৩ প্রণয়ন করা হয়। এতে বলা হয়েছে, ১শ’ ৩৬টি দেশের মধ্যে এই অগ্রগতির ধারায় শীর্ষে রয়েছে আইসল্যান্ড, ফিনল্যান্ড ও নরওয়ে।  শীর্ষ দশের মধ্যে স্থান করে নিয়েছে ফিলিপাইন ও নিকারাগুয়া। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় নারী-পুরুষ বৈষম্যের কোন পরিবর্তন হয়নি, এই মূল্যায়নের বাস্তবতাকে যৌক্তিক করে তুলতেই যেন তালিকার সবচেয়ে নিচের স্থানটি দখল করেছে ইয়েমেন।

লন্ডনে বিবিসি অফিসে নারী ও জেন্ডার ইস্যুতে উন্মুক্ত আলোচনা ও তথ্যবিনিময়ের এক বিশাল আয়োজনে অংশ নিচ্ছেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ১০০ নারী। এই ইভেন্টকে সামনে রেখেই নারী-পুরুষ বৈষম্যের সর্বশেষ নিয়ে রিপোর্ট প্রকাশ করেছে ডব্লিউ.ই.এফ।
৮০ ভাগ দেশে পরিস্থিতির উন্নতি হয়েছে। অন্যদিকে, বাকি ২০ ভাগ দেশে নারী-পুরুষ বৈষম্য প্রকট হয়ে উঠছে। সাদিয়া আরব আমীরাত ও সৌদী আরবের উদহারণ টেনে বলেন, দেশ দু’টি শিক্ষা ও স্বাস্থ্য খাতে প্রচুর বিনিয়োগ করেছে। কিন্তু নারীকে অর্থনীতির মূলধারায় সম্পৃক্ত করেনি। বিবিসি’র ‘শত নারীর’ সংলাপে ছিলেন নারী-পুরুষ বৈষম্যের সবচেয়ে উর্বর দেশ ইয়েমেনের সাংবাদিক নাদিয়া আল সাকাফ। ইংরেজি ভাষার ইয়েমেন টাইমসের সম্পাদক এই লড়াকু নারী বলেন, ইয়েমেনের শীর্ষ পর্যায়ে প্রচুর নারী রয়েছেন। “তা সত্ত্বেও মাতৃমৃত্যুর হার অত্যন্ত বেশি। ৬ থেকে ১৪ বছরের মেয়েদের ৩৫ ভাগই স্কুলে যায় না।”

আরও পড়ুন

Back to top button
Close
Close