আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
নারী সংগঠন

জেন্ডার সংবেদনশীল বাজেট প্রণয়নের দাবি

step1ওমেন আই:নারী পুরুষের মধ্যকার বৈষম্য কমিয়ে আনার জন্য জেন্ডার সংবেদনশীল বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন প্রয়োজন বলে মত দিয়েছেন বক্তারা।

রোববার বিকেলে রাজধানীর রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে জাতীয় বাজেটের ওপর ‘জেন্ডার সংবেদনশীল বাজেট ও নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ মত দেন । ‘স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট’ এই সভার আয়োজন করে।

বক্তারা বলেন, প্রান্তিক জনপদের নারীদের ভাগ্যের উন্নয়ন ঘটাতে না পারলে ভালো বাজেট করে কোনো লাভ নেই। তখন তা হবে কাজীর খাতায় আছে গোয়ালে নেই- এর মতোই ।

নারীদের ভাগ্য উন্নয়নের পাশাপাশি অপুষ্টিজনিত সমস্যা ও প্রসবকালীন জটিলতা নিরসন এই দুই খাতকে বেশি গুরুত্ব দিয়ে বাজেট প্রণয়ন করার পরামর্শ দেন তারা।

লিঙ্গ বৈষম্য কমানোর লক্ষ্যে তারা আরো কিছু পরামর্শ দেন যার মধ্যে অন্যতম হলো- পাঠ্যপুস্তকে পরিবর্তন আনা, শিক্ষাখাতে নানা সংস্কার, নারীদের শারীরিক শিক্ষার জন্য বাজেট ইত্যাদি।

আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের অ্যাডভোকেসি ডিরেক্টর চন্দন গোমেজ, ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ও ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারাবিলিটি স্টাডিজের পরিচালক ড. মাহবুবা নাসরিন, ঢাবির ভাষাতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সৌরভ সিকদার প্রমুখ।

ঢাকা ১০ জুন (ওমেন আই) // এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close