আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়স্লাইড

দেশে দূষণে মৃত্যু ২৮ শতাংশ মানুষের

ওমেনআই ডেস্ক: বাংলাদেশে প্রতিবছর দূষণের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে মারা যাচ্ছে ২৮ শতাংশ মানুষ। একই কারণে প্রতিবছর ৬৫০ কোটি ডলার বা ৫২ হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে। বিশ্বব্যাংক গতকাল এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে।

রাজধানীর সোনারগাঁও হোটেলে আন্তর্জাতিক সংস্থাটি এদিন ‘ইনহ্যান্সিং অপরচুনিটি ফর ক্লিন অ্যান্ড রিজিলিয়্যান্ট গ্রোথ ইন আরবান কান্ট্রি এনভায়রনমেন্টাল অ্যানালাইসিস ২০১৮’ শীর্ষক বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে বন ও পরিবেশমন্ত্রী মো. আনিসুল ইসলাম মাহমুদ, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর (ভারপ্রাপ্ত) রাজশ্রী পারালকার, বন ও পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মনজুরুল হান্নান খান, বিশ্বব্যাংকের প্রোগ্রাম লিডার সঞ্জয় শ্রীবাস্তব প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বে যেসব মানুষ মারা যান তাদের ১৬ শতাংশই পরিবেশদূষণের কারণে। বাংলাদেশে এর হার প্রায় দ্বিগুণ, ২৮ শতাংশ। ২০১৫ সালে শহরাঞ্চলে প্রায় ৮০ হাজার ২৯৪ মানুষ মারা গেছে। এর মধ্যে সরাসরি পরিবেশের ক্ষতির প্রভাবে ৪ হাজার ৮৯৩ জন এবং পরোক্ষভাবে ৯৬৬ জন মারা গেছেন। আর্সেনিক ও বিশুদ্ধ পানির অভাবে মারা যান ১০ হাজার ২৮ জন। পেশাগত কারণে দূষণে মারা যান ১৯ হাজার ৮৭ জন। এর মধ্যে শুধু ঢাকা শহরেই মারা গেছেন ১৭ হাজার ৮৯৭ জন।

অনুষ্ঠানে বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম বলেন, পরিবেশদূষণ আমাদের কাছে নতুন কিছু নয়। আমরা পরিবেশ রক্ষার চেষ্টা করছি। সেন্টমার্টিনে পর্যটকদের রাতযাপন নিষিদ্ধ করা হবে পরিবেশ রক্ষার জন্য। একই সঙ্গে দখলকৃত সব জমি উদ্ধারেও কাজ চলছে। বিভিন্ন ডেভেলপার কোম্পানির বিরুদ্ধে ৬০০ মামলা চলমান।
তিনি বলেন, পরিবেশদূষণ প্রতিরোধে সামনের সংসদ অধিবেশনে নতুন পরিবেশ আইন উঠছে। এ ছাড়া গ্রুপ অব কোম্পানিগুলো যেন নদীদূষণ করতে না পারে, এজন্য নজরদারি রাখা হচ্ছে। বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর বলেন, পরিবেশদূষণের কারণে বাংলাদেশে প্রতিবছর ৫২ হাজার ১৬০ কোটি টাকার লোকসান হয়। এটি জিডিপির ৩ দশমিক ৪ শতাংশ। এ দূষণ রোধ করা গেলে দেশের সার্বিক অর্থনীতির জন্যই ভালো হবে।
সূত্র/আপলোডেড বাই: আমাদের সময়/অরণ্য সৌরভ

আরও পড়ুন

Back to top button
Close
Close