আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

বৌদ্ধ ধর্মগুরুদের আড়াই দশকের যৌন নিপীড়নের কথা জানি: দালাই লামা

ওমেনআই ডেস্ক: বৌদ্ধ সন্ন্যাসীদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ নতুন নয় এমনটা স্বীকার করে নিয়েছেন তাদের সর্বোচ্চ ধর্মীয় নেতা তথা দলাই লামা।

তিনি বলেছেন, প্রায় আড়াই দশক ধরে তিনি বৌদ্ধ গুরুদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ সম্পর্কে ওয়াকিবহাল। এটা নতুন কোনও বিষয় নয়।

ইউরোপ সফররত তিব্বতি বৌদ্ধ ধর্মগুরুর এই মন্তব্যের পর বৌদ্ধ ধর্মগুরুদের নিয়ে যৌন নিপীড়নের বিতর্কে নতুন মাত্রা যোগ হয়েছে।

দীর্ঘ ইউরোপ সফরে রয়েছেন দলাই লামা। সফরের অংশ হিসেবে বর্তমানে নেদারল্যান্ডস রয়েছেন তিনি। সেখানে বৌদ্ধ ধর্মগুরুদের হাতে যৌন নিপীড়ন বা ধর্ষণের শিকার হওয়া নির্যাতিতারা আন্দোলনে নামেন।

আন্দোলনরতদের দাবি ছিল, তিব্বতি ধর্মগুরুর সঙ্গে তারা দেখা করবেন। তাদের দাবি মেনে নিয়ে শুক্রবার সেই নির্যাতিতাদের সঙ্গে দেখা করেন দালাই লামা।

এরপর ডাচ জাতীয় টিভিতে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এটা কোনো নতুন বিষয় নয়। আমি আগে থেকেই জানি।’

একই সঙ্গে ৮৩ বছর বয়সী এই ধর্মগুরু বলেন, ২৫ বছর আগে ধর্মশালায় একটি পাশ্চাত্য বৌদ্ধ সম্মেলন হয়েছিল। সেখানেই এক জন তাকে যৌন নির্যাতনের এই সমস্যার কথা জানান।

তিনি বলেন, যৌন নির্যাতনের মতো অপরাধ যারা করে, তারা গৌতম বুদ্ধর আদর্শ ও শিক্ষা মানে না। তারা সমাজের কলঙ্ক। এই ধরনের ঘটনা বন্ধ করতে বৌদ্ধ সন্ন্যাসীদের আরও কঠোরভাবে বিষয়টি দেখা উচিত।

সূত্র/আপলোডেড বাই: পরিবর্তন/অরণ্য সৌরভ

আরও পড়ুন

Back to top button
Close
Close