আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

উদ্বোধন হল বিশ্বের বৃহত্তম ওয়েব পোর্টাল

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে ২৫ হাজার ওয়েবসাইট নিয়ে উদ্বোধন হল বিশ্বের অন্যতম বৃহত্তম সরকারি পোর্টাল ‘জাতীয় তথ্য বাতায়ন’। আজ সোমবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী পুত্র ও তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় পোর্টালটি উদ্বোধন করেন।

উদ্বোধনের বিশেষ মুহুর্তগুলো দেখুন এই ভিডিও তে।

এর আগে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্প এ উপলক্ষে রোববার রাজধানীর একটি হোটেলে গণমাধ্যমের সঙ্গে এক মত বিনিময় সভার আয়োজন করে। অনুষ্ঠানে ওয়েবপোর্টালের বিভিন্ন দিক তুলে ধরে অ্যাকসেস টু ইনফরমেশন প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার বলেন, ‘আমরা খোঁজ নিয়ে দেখেছি—এই ওয়েবপোর্টালটি বিশ্বে সর্ববৃহৎ। কারণ, এখানে ৬১টি মন্ত্রণালয় ও বিভাগ, ৩৪৫টি অধিদপ্তর, বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়নসহ মোট ২৫ হাজার ওয়েবসাইট নিয়ে গঠিত।’ তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, এই ওয়েবপোর্টালের তথ্য সংগ্রহ করতে আড়াই বছর লেগেছে। লাল ফিতার দৌরাত্ম্য ও দুর্নীতি কমিয়ে জনসেবা দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য এ ধরনের ওয়েবপোর্টাল করা হয়েছে। এ জন্য সরকারের শীর্ষ জায়গা থেকে সরকারি কর্মকর্তাদের মনোভাব পরিবর্তনের আহ্বান জানানো হয়েছে। তথ্যসচিব মর্তুজা আহমদ বলেন, বাংলাদেশে তথ্য ও প্রযুক্তি খাতে নীরব বিপ্লব ঘটে গেছে। এ ধরনের ওয়েবসাইট জাতি গঠনে বিরাট ভূমিকা পালন করবে।

জানা গেছে, এর আগেই অনানুষ্ঠানিকভাবে বেশ কিছু ওয়েবসাইট চালু হয়ে গেছে। আজ উদ্বোধন হওয়া ২৫ হাজার ওয়েবসাইট নিয়ে তৈরি এই পোর্টালের মাধ্যমে সরকারের সকল মন্ত্রণালয় থেকে শুরু করে ইউনিয়ন পরিষদের তথ্যসেবা কেন্দ্রগুলোও সংযুক্ত করা হয়েছে। ২৫ হাজার ওয়েবসাইটকে একত্র করে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণের উদ্যোগ নেওয়ার কারণে এর নাম দেওয়া হয়েছে ন্যাশনাল পোর্টাল বা জাতীয় বাতায়ন।

পোর্টালটি তৈরি এবং দেখাশোনার দায়িত্বে রয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প। এটুআই-এর জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা জানান, পোর্টালটির মাধ্যমে সরকারের সঙ্গে যোগাযোগের সব ধরনের লিংক দেওয়া থাকবে। তাই এখন থেকে ঘরে বসেই যে কোনও সেবা গ্রহন করতে পারবেন দেশের জনগণ। পোর্টালটি দেখা যাবে http://bangladesh.gov.bd ঠিকানায়।

জানা গেছে, অনেকদিন থেকেই সরকারি ২৫ হাজার ওয়েবসাইট নিয়ে ন্যাশনাল ওয়েব পোর্টাল তৈরির পর এর আনুষ্ঠানিক উদ্বোধনের চেষ্টা চলছিলো। গত বছরের ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পোর্টালটি উদ্বোধন করার কথা থাকলেও তা শেষ পর্যন্ত স্থগিত হয়ে যায়। পরবর্তীতে সেপ্টেম্বরের শেষে অথবা ডিসেম্বরের প্রথম দিকে এটি উদ্বোধনের পরিকল্পনা থাকলেও তা বাস্তবায়ন করা হয়নি। তবে সরকারের বিভিন্ন মহল থেকে জানানো হয়েছে যে, বিপুল এই কর্মযজ্ঞটির শেষ দিকের পরীক্ষা-নিরীক্ষা ও মানোন্নয়নের জন্যই এটি উদ্বোধন করতে দেরি হয়েছে।

গত বছরের ১৫ ডিসেম্বর মন্ত্রীপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনের পর অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে আহবায়ক ও সিনিয়র সহকারি কমিশনারকে সদস্য সচিব করে ৭ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছিলো। পোর্টালটিতে ২৫ হাজার ওয়েবসাইটের পাশাপাশি ৭ লাখ ই-ডিকশনারি এবং ২০ হাজার তথ্য কর্মকর্তার বিবরণও দেওয়া রয়েছে।

ওয়েবসাইট উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী পরিষদের সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইয়ার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ছাড়াও আরও উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব আব্দুস সোবাহান সিকদার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী এবং সরকারের উর্দ্ধতন কর্মকর্তাগণ।

প্রসঙ্গত, বিশ্বের বৃহত্তম এই সাইটটি তৈরি করার ক্ষেত্রে সার্বিক সহযোগিতা করেছেন পরিকল্পপনা, নকশা ও উন্নয়ন আনির চৌধুরী, মোহাম্মাদ আব্দুল মাননান, ডঃ আব্দুল মান্নান, তানজিয়া সালমা, আরফে এলাহি মানিক, মোঃ দৌলতুজ্জামান খান, আসিফ আনোয়ার, হাসানুজ্জামান, মোঃ আমিনুল ইসলাম সরকার (শামীম), মোঃ নাহিদ আলম, পুষ্পিতা সাহা এবং কারিগরি সহায়তা করেছেন মহিউদ্দিন মাসুদ ও মোঃ আমিনুল ইসলাম সরকার (শামীম)।

আরও পড়ুন

Back to top button
Close
Close