আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

নিউইয়র্কে বাংলাদেশি শিল্পীদের চিত্র প্রদর্শনী

ana picture_6ওমেন আই:উত্তর আমেরিকায় প্রথমবারের মতো বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের ১৬ নারী শিল্পীর যৌথ চিত্র প্রদর্শনী হয়েছে। ২১ জুন এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। উদ্বোধনের আগে ১৮ জুন থেকেই প্রদর্শনী শুরু হয়ে যায়।

নিউইয়র্কের উপকণ্ঠ লং আইল্যান্ডে আর্ট কানেকশন গ্যালারীতে ঢাকার ‘গ্যালারী টুয়েন্টি ওয়ান’ এবং ‘নিউইয়র্ক আর্ট গ্যালারী’র যৌথ উদ্যোগে ১২দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।
সমসাময়িক ঘটনাবলীর আলোকে বেশ কিছু ছবি প্রদর্শনীতে স্থান পেয়েছে। নিউইয়র্কের কন্সাল জেনারেল শামীম আহসান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। তিনি মঙ্গল প্রদীপ জ্বালিয়ে এ প্রদর্শনীর উদ্বোধন করেন। এ সময় বক্তব্য রাখেন, নিউইয়র্কের প্রাচীনতম আর্ট এসোসিয়েশন ওয়েট পেইন্ট গ্রুপের প্রেসিডেন্ট বারবারা লেঞ্জ, গ্যালারি টুয়েন্টি ওয়ানের পরিচালক শামীম সুবর্ণা এবং নিউইয়র্ক আর্ট কানেকশনের পরিচালক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী খুরশীদ আলম সেলিম। যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যেকার সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করতে এ ধরনের অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বক্তারা উল্লেখ করেন।

উল্লেখ্য, এ প্রদর্শনীতে বাংলাদেশের সাংস্কৃতিক মন্ত্রণালয়ও সর্বাত্মক সহায়তা দিয়েছে। অনুষ্ঠানে উত্তর আমেরিকায় বাংলা ভাষায় সর্বাধিক প্রচারিত ‘ঠিকানা’র প্রেসিডেন্ট সাঈদ-উর রবসহ আমেরিকা এবং বাংলাদেশি বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশিষ্ট অভিনেত্রী ও আর্টিস্ট বিপাশা হায়াত চমৎকার একটি সঙ্গীত পরিবেশন করেন।

এছাড়া বাংলাদেশি আর্টিস্ট কনকচাঁপা চাকমা, রোকেয়া সুলতানা, মাকসুদা ইকবাল নিপা, শামীম সুবর্ণা, সামিনা নাফিজ, আফরোজা জামিল কঙ্কা, লায়লা শারমিন এবং আমেরিকান আর্টিস্ট গ্যালিনা আসানোভা মেলনিক, টিনা লাইয়ালা, হেলেন ডাএয়ট্রিক, বারবারা লেঞ্জ, শামীম বেগম, লোরি সামারা, আই ওয়েন ক্যার্টজ এবং অনু আনানের ছবি রয়েছে এ প্রদর্শনীতে।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমেরিকান শিল্পীরা। প্রদর্শনী শেষে বাংলাদেশের শিল্পীরা নিউইয়র্ক এবং কানাডা সীমান্তে নায়াগ্রা ফলসসহ বিশ্বখ্যাত স্থান পরিভ্রমণ করবেন বলে জানা গেছে।

ঢাকা ২৭ জুন (ওমেন আই) // এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close