আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

যা খাবেন সেহেরি-ইফতারে

romjanওমেন আই:সবাইকে পবিত্র রমজানের শুভেচ্ছা। বছর ঘুরে আবারো হাজির হয়েছে মাহে রমজান। মহান আল্লাহর পাকের কাছ ক্ষমা প্রার্থণার জন্য পুরো মাস সিয়াম সাধনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

রোজা রাখার পাশাপাশি বেশি বেশি করে ইবাদত করা হয়। সে সাথে পবিত্র রমজানে যত্নশীল হতে হয় নিজের ও পরিবারের প্রতি। আপনি প্রতিদিন কি খাচ্ছেন এ ব্যাপারে একটু সতর্ক থাকুন।

সেহেরিতে বেশি তেল-মশলাযুক্ত খাবার না খাওয়াই ভালো। সারাদিন রোজা রাখার পর ইফতারে ভাজা-পোড়া কিংবা তেলের খাবার বেশি খেয়ে স্বাস্থ্যের ক্ষতি করবেন না। তাছাড়া এই রোদ, এই বৃষ্টির আবহাওয়ায় আমাদের একটু বাড়তি সচেতনতা তো চাই-ই।

সেহেরিতে পরিমিত খাবার খাবেন। আর আপনার স্বাভাবিক খাদ্য তালিকায় যা থাকে তাই রাখবেন, বাড়তি তেল মশলাযুক্ত খাবার একেবারেই রাখবেন না। মাংস বাদ দিয়ে মাছের আইটেম রাখতে পারেন, সবজি আরে সালাদের ভাগটা যেন মাছ-মাংসের তুলনায় একটু বেশিই থাকে।

সেহেরির জন্য বেগুন চাটনি, পটল পাতুরী – এই সবজির আইটেমগুলো রান্না করতে পারেন। যাদের ঘরে ডায়াবেটিসের রোগী আছে তারা সেহরিতে করলা ভাজি, তেলে ভাজা করলা রেসিপিগুলোও রাখতে পারেন। এর সাথে পাতলা ডাল থাকতে পারে প্রতি সেহরিতে। তবে মাংস সেহরিতে না থাকাই ভালো।

সাধারণত আমরা ইফতারে ভাজা এবং তেলে তৈরি খাবার পছন্দ করি। সারাদিন রোজা রাখার পর এইসব ভাজা-পোড়া খাবার আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তাই ইফতারিতে পরিমিত খাবার খাবেন। ইফতারিতে ফল এবং শরবত-পানীয় জাতীয় খাবার রাখবেন প্রতিদিনের তালিকায়।

ঢাকা ২৯ জুন (ওমেন আই) // এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close