আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

উচ্চ রক্তচাপ নিরাময়ে মসলা

moslaওমেন আই:উচ্চ রক্তচাপ আলাদাভাবে কোন অসুখ নয়, কিন্তু এটি শরীরের অন্যান্য অঙ্গের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। বিশেষত স্ট্রোক, হার্ট ফেইলিউর, হৃদক্রিয়া বন্ধ, চোখের ক্ষতি এবং বৃক্কের বিকলতা ইত্যাদি রোগের ঝুঁকি অনেক বেড়ে যায়। তাই উচিত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা। মৃদু উচ্চরক্তচাপ সাধারণত খাদ্য নিয়ন্ত্রণ, ব্যায়াম এবং শারিরীক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সারিয়ে তোলা যায়। ফল, শাক সব্জি, স্নেহ বিহীনদুগ্ধজাত খাদ্য এবং নিম্নমাত্রার লবন ও তেলের খাদ্য উচ্চ রক্তচাপ বিশিষ্ট রোগীর রক্তচাপ কমাতে সাহায্য করে। আজকে আপনাদেরকে জানাতে চাচ্ছি এমন পাঁচটি ভেষজগুণ সম্পন্ন মশলা সম্পর্কে যেগুলো উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বিস্ময়কর ভূমিকা রাখে।

রসুন:
রসুনের মূল উপাদান অ্যালিসিন নামক সালফারযুক্ত জৈব যৌগ। অ্যালিসিন-ই রসুনের কুখ্যাত গন্ধ ও বিখ্যাত ভেষজ গুণের জন্য দায়ী। অ্যালিসিন খুবই স্বল্পস্থায়ী। রান্না করলে বা অ্যাসিডের প্রভাবে অ্যালিনেজও নিষ্ক্রিয় হয়ে যায়। তাই ভেষজ গুণের জন্য কাঁচা রসুন বেশী উপকারী। অ্যালিসিন দেহে কোলেস্টেরল তৈরির উৎসেচককে বাধা প্রদান করে। রক্তের অণুচক্রিকার উপরে কাজ করে এটি রক্ততঞ্চনে বাধা দেওয়ার ক্ষমতা রাখে। যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে খুব উপকারী।

দারুচিনি:
দারুচিনি শুধু হৃদরোগই প্রতিরোধ করে না। এটা ডায়াবেটিস প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখে। The Center for Applied Health Sciences এর গবেষণায় দেখা গেছে দারুচিনি রক্তের সুগারের পরিমান নিয়ন্ত্রণ করে। শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমান বৃদ্ধি করে উচ্চ রক্তচাপের ক্ষতিকর প্রভাব থেকে সুরক্ষা দিতে পারে।

পেঁয়াজ:
পেঁয়াজে আছে কোয়েরসেটিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট ফ্ল্যাভোনল যা হৃদরোগ ও স্ট্রোক প্রতিরোধে সক্ষম। চিকিৎসকরাও সুস্বাস্থ্যের খাতিরে তাই প্রতিদিন কমপক্ষে একটি পেঁয়াজ রান্না করে বা কাঁচা অন্য খাবারের সাথে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

এলাচি:
ইনডিয়ান জার্নাল অব বা বায়োকেমিস্ট্রি এন্ড বায়োফিজিক্স এ প্রকাশিত এক গবেষণা মতে, প্রতিদিন ৩ গ্রাম এলাচ গুঁড়া খাবারের সাথে খেলে কোনরূপ পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা সম্ভব। এলাচি রক্তের লিপিড ও ফাইব্রিনোজেনে মাত্রা পরিবর্তন করা ছাড়াই অ্যান্টিঅক্সিডেন্টের পরিমান বাড়ায়।

লবঙ্গ:
বহুদিন ধরে আর্য়ুবেদিক শাস্ত্রে উচ্চ রক্তচাপের ঔষধ হিসেবে লবঙ্গের ব্যবহার রয়েছে। লবঙ্গে যেমন রয়েছে এ্যান্টি ব্যাকটিরিয়াল উপাদান, তেমনি আছে আরো অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট যা রক্তকে দূষণের হাত থেকে রক্ষা করে। লবঙ্গ বিষণ্ণতাও দূর করে, শরীরে রক্তের প্রবাহ ঠিক রাখতে ভূমিকা রাখে।

ঢাকা জুলাই ৯ (ওমেন আই) //এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close