আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

নারী ও শিশু নির্যাতন মামলায় সশ্রম কারাদন্ড

yyyyওমেন আই: চাঁদপুরে যৌতুকের দাবি ও স্ত্রীকে নির্যাতনের অপরাধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মো. আল-আমিন জমাদার (৩৪) ওরফে মিজান জমাদারকে ২ বছরের সশ্রম কারাদন্ড দিয়েছে নারী ও শিশু আদালত। মঙ্গলবার দুপুরে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক রমনী রঞ্জন চাকমা এই রায় দেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০০৯ সালের ২২ অক্টোবর চাঁদপুর নারী ও শিশু আদালতে নারী শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধিত ২০০৩) এর ১১/গ ধারায় পারুল আক্তার তার স্বামী মিজান জমাদারকে প্রধান আসামি করে মামলা দায়ের করে। এর পূর্বে ১৮ অক্টোবর পারুলকে মতলব উত্তর লুধুয়া গ্রামে তার স্বামীর বাড়ীতে ১ লাখ টাকা যৌতুকের জন্য নির্যাতন করে তার স্বামী। আহত অবস্থায় স্বামীর বাড়ী থেকে তার পিতা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য ক্লিনিকে নিয়ে মেয়েকে চিকিৎসা করায়।

এই ঘটনায় চাঁদপুর আদালতে মামলা দায়েরের পর আদালত মামলার তদন্ত দেয় মতলব উত্তর থানাকে। মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই খন্দকার মো. ইব্রাহীম ঘটনার প্রাথমিক সত্যতা পেয়ে আদালতে মিজান জমাদারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে।

আদালত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে স্বাক্ষ্য প্রমাণ শেষে সন্দেহাতীতভাবে দোষী সাব্যস্ত হওয়ায় ২ বছরের সশ্রম কারাদন্ড ও ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের সশ্রম কারাদন্ড প্রদান করেন।

মামলা দায়েরের পর থেকে আসামি পলাতক রয়েছে। আসামি পলাতক থাকায় গ্রেফতার অথবা আত্মসমর্পণের তারিখ থেকে সাজা কার্যকর হবে।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন এড. মো. হাবিবুল ইসলাম তালুকদার বিশেষ পিপি (নারী ও শিশু) এবং তাকে সহযোগিতা করেন এপিপি এড. মো. জসিম উদ্দিন ভুঁইয়া।

ঢাকা ১৬ জুলাই (ওমেন আই) //এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close