আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
ক্যারিয়ার/জব সার্চ

অফিসের কাজ করুন গুছিয়ে

officওমেন আই:প্রতিদিনই ভাবছেন কোনো কাজই ফেলে রাখবেন না; কিন্তু প্রতিদিন টেবিলে ঠিকই জমছে কাজের স্তূপ। তবে পরিকল্পনা করে করলে এসব কাজে সহজে চাপ কমিয়ে ফেলা যায়। জেনে নেয়া যাক কিছু উপায়ঃ

তাড়াহুড়োয় ছোটখাটো ভুল হতেই পারে; কিন্তু প্রতিদিন যদি একই ধরনের ভুল হয় তবে গুছিয়ে কাজ করাটা মুশকিল হবে। আর এজন্যই অফিসে প্রতিদিন কী কী কাজ করবেন, তার একটা তালিকা তৈরি করে নেয়া ভালো।

তবে গুছিয়ে কাজ করার আগে নিজেকেও গুছিয়ে নিতে হবে। তাহলে কাজের গতি আরও বাড়বে। নিজেকে গোছানো বা গুছিয়ে কাজ করার প্রথম পদক্ষেপ হলো- নিয়মিত ডায়েরিতে কাজের পরিকল্পনাগুলো লিখে রাখা। কারণ পরিকল্পনাকে কাজের অর্ধেক বলা হয়। সুতরাং সবার আগে কাজের পরিকল্পনা জরুরি।

সপ্তাহের ছুটির দিন একটু সময় বের করে বাড়ি ও অফিসের কী কী কাজ আছে তার একটি পরিকল্পনা লিখে রাখুন ডায়েরিতে আলাদা আলাদাভাবে। আর পরিকল্পনা এমনভাবে করুন, যেন কোনোদিনই আপনার ওপর বেশি কাজের চাপ না পড়ে। সারাদিনের কাজগুলো ছোট ছোট করে ভাগ করে নিন। আর কাজগুলো মনে রাখার জন্য পরিকল্পনাগুলো একটি কাগজে লিখে টেবিলের সামনে টাঙিয়ে রাখুন। যে কাজটি বেশি জরুরি, সেই কাজটি আগে লিখুন।

অফিসে ঢোকার প্রথম দিকে শরীরে বেশ এনার্জি থাকে। তাই তখন প্রয়োজনীয় টেলিফোন বা প্রজেক্টপ্লানগুলো সেরে ফেলতে পারেন। দুপুরের খাবারের পর এমন কাজ পরিকল্পনায় রাখুন, যেগুলোয় বেশি মাথা ঘামাতে না হয় বা জটিল নয়।

অফিসের ড্রয়ারে কখনও বাড়তি বা অপ্রয়োজনীয় কিছু রাখবেন না। চাইলে অফিসের জন্য আলাদা ডায়েরি ব্যবহার করতে পারেন। যেখানে অফিসের মিটিং থেকে শুরু করে গুরুত্বপূর্ণ কাজগুলোর কথা লেখা থাকবে। কাজের সুবিধায় চাইলে ছোট ছোট নোটও করে নিতে পারেন। এতে প্রয়োজনের সময় হাতের কাছে সব কিছু পেয়ে যাবেন সহজে। নিজের ব্যাগেও সেলফোন, আইডিকার্ড, বিজনেস কার্ড, পরিচয়পত্র সাজিয়ে রাখুন।

চাইলে অফিসের কাগজের জন্য আলাদা ব্যাগও ব্যবহার করতে পারেন। এতে করে অফিসের কাজে বাইরে গেলে চট করে সব পেয়ে যাবেন। দুপরে খাওয়ার সময় বা চায়ের আড্ডায় অনেকটা সময় নষ্ট হয়ে যায়। তাই দিনের শুরুতেই ঠিক করে নিন কতটা সময় দুপুরের খাবারে বা চায়ের আড্ডায় ব্যয় করবেন এবং সেই সময়ের মধ্যেই থাকার চেষ্টা করুন।

অপ্রয়োজনে অন্যের কাজে নাক গলানো, ফোনে কথা বলা, অন্যের ত্রুটি খোঁজা থেকে বিরত থাকুন এবং সেই সময়ে অফিসের সহকর্মীদের সঙ্গে আগামী দিনের কাজের বিষয়ে পরামর্শ করতে পারেন।

//ঢাকা, ২৩ জুলাই (ওমেন আই)//এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close