আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

গাজায় ইসরাইলি হামলায় নিহত ৭০০

gaza-smallওমেন আই:ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে বলে জানিয়েছেন ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা।হামাসনিয়ন্ত্রিত ওই উপকূলীয় ভূখণ্ডটির ওপর বৃহস্পতিবার ভোররাতে ইসরায়েলি ট্যাঙ্কের গোলাবর্ষণে ১৬ জন নিহত হন। নিহতদের মধ্যে এক পরিবারের ছয় সদস্যও রয়েছেন।
ইসরায়েলি ভূখণ্ডে হামাসের রকেট নিক্ষেপের ‘পাল্টা পদক্ষেপ’ অভিহিত করে ৮ জুলাই ১৮ লাখ ফিলিস্তিনি অধ্যুষিত গাজায় অভিযান শুরু করে ইসরায়েল।

ফিলিস্তিনের মূল অংশ থেকে বিচ্ছিন্ন ৩৭৮ বর্গকিলোমিটারের এই ভূখণ্ডটি বছরের পর বছর ধরে ইসরায়েলের অর্থনৈতিক অবরোধে মধ্যে রয়েছে। ইসরায়েলের পাশাপাশি মিশরও ইসরায়েলি অবরোধে সামিল হয়েছে।

অর্থনৈতিক এই চাপের মধ্যে ফিলিস্তিনের পশ্চিম তীরে হামাস সমর্থকদের ওপর ইসরায়েল দমননীতি চালানো শুরু করলে ক্ষুব্ধ হয়ে ওঠে ইসলামপন্থী কট্টর রাজনৈতিক দল হামাস। ইসরায়েলে রকেট নিক্ষেপ করে নিজেদের প্রতিক্রিয়া প্রকাশ করে দলটি।

এর জবাব হিসেবে ইসরায়েলি গোলন্দাজ ও নৌজাহাজগুলো থেকে ব্যাপক গোলাবর্ষণের মাধ্যমে গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। এতেও হামাসের রকেট নিক্ষেপ বন্ধ না হলে গত বৃহস্পতিবার থেকে গাজায় স্থল অভিযান শুরু করে দেশটি।

হামাসের রকেট নিক্ষেপ বন্ধের কথা বলে অভিযান শুরু করলেও ইসরায়েলি হামলায় নিহতদের বেশিরভাগই বেসামরিক ফিলিস্তিনি।

এ পর্যন্ত ফিলিস্তিন পক্ষে ৭০০ জনেরও বেশি নিহত হলেও ইসরায়েলের পক্ষে নিহত হয়েছেন মাত্র ৩৫ জন। এদের মধ্যে তিনজন বেসামরিক যারা হামাসের রকেট হামলায় নিহত হয়েছেন।

//ঢাকা, ২৪ জুলাই (ওমেন আই)//এলএইচ//

আরও পড়ুন

Back to top button
Close
Close