আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

খাঁচার ভিতর বন্দি নারী

ওমেন আই:
ছবির নাম খাঁচা। প্রফুল্ল রায়ের উপন্যাস অবলম্বনে তৈরি এ ছবিতেও নারীকে তুলে ধরা হয়েছে পণ্যের মোড়কে।
যে সময়ে প্রফুল্ল রায় এই উপন্যাস লিখেছিলেন, তখন নারীর চেহারা ছিল অন্য, তবুও অন্য নয়। সমাজের নিরিখে সেই নারীর অবস্থান বদলেছে স্বল্পই। রাষ্ট্র, আইন এবং প্রশাসন কোনও যন্ত্রই শেষ পর্যন্ত রুখতে পারেনি নারীকে। নানা কৌশলে পাচারের বস্তু হিসেবে ব্যবহার হয়ে আসছে নারী। সমাজের নিচু, আরও নিচু অন্ধকারে প্রতিদিন জন্ম নেয় অনেক শিশুকন্যা। তারাই দলে দলে হারিয়ে যায় এই পাচারের অন্ধগলিতে..
পাচার-হওয়া নারীকে কখনো কখনো বাঁচায় আরেক নারী। যে নারী পাচার হওয়া নারীকে বাঁচায় সমাজে সে একটু বেশি প্রতিষ্ঠিত, কিন্তু এ সমাজ কোনও নারীকেই পণ্যের ঊর্ধ্বে স্থান দেয়নি। পরিবার ও কর্মক্ষেত্র সব দিক থেকেই ব্যবহার্য সে. সব দিক থেকে খাঁচায় বন্দি জীবন তার।
এমনই দুই প্রান্তের নারীকে নিয়ে তৈরি ভারতীয় বাংলা ছবিতে অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত ও পার্ণো মিত্র। প্রত্যন্ত গ্রামের অনাথ মেয়ে পার্ণো, ঋতুপর্ণা তাঁকে পাচারকারীদের হাত থেকে রক্ষা করছেন এক নাটকীয় মুহূর্তে। পরিচালক রাজা সেন এ ছবির মাধ্যমে সমাজের জন্য যে বার্তা দিয়ে যেতে চেয়েছেন সেটা নিঃসন্দেহে নির্ভরযোগ্য। বিশ্বাসযোগ্য। এমনকি প্রশংসারও দাবিদার।

আরও পড়ুন

Back to top button
Close
Close