আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
লাইফ স্টাইল

যেভাবে বাড়ি ফেরা আনন্দময় হয়ে ওঠে

bari ferra wmnওমেন আই:ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আর এই খুশি পরিবারের সবার সঙ্গে ভাগাভাগি করতে পারলে আনন্দ যেন আকাশে ডানা মেলে। তাই তো, নাড়ির টানে বাড়ি ফেরা এ সময় সবচেয়ে বেশি কাঙ্ক্ষিত। যদিও এর জন্য কম ভোগান্তি পোহাবত হয় না! কারণ গাড়ি, লঞ্চ বা ট্রেনের টিকিট পাওয়াটা খুবই দুরূহ, আবার যানজট তো আছেই। তারপরও বাড়ি ফিরতে হয়!

তাই আপনার যাত্রা আনন্দময় করতে জেনে নিন কিছু টিপস। তবে, টিপসের আগে বাড়তি কথা হলো- একে নিছক নিয়মের যাত্রা না ভেবে ভ্রমণ হিসেবে দেখুন। দেখবেন আনন্দ বেড়ে গেছে। পথে অনেক কিছু আপনার জন্য উপভোগ্য হয়ে উঠবে।

১. বাসা থেকে বের হওয়ার আগে গাড়ির টিকেট সঙ্গে নিয়েছেন কিনা- চেক করে নিন। বাসে সিট মাঝামাঝি অথবা কিছুটা সামনের দিকে নিতে চেষ্টা করুন। কেননা পেছনের দিকে ঝাঁকুনি খাওয়ার সম্ভাবনা বেশি, আবার খুব সামনে দুর্ঘটনায় ক্ষতি বেশি হওয়ার ঝুঁকি রয়েছে।

২. রওয়ানা দেওয়ার আগমুহূর্তে ওয়াশরুমে যেতে ভুলবেন না।

৩. পরিমাণ মতো খাবার পানি নিতে ভুলবেন না। লেবুর সরবত নিলে বেশি ভালো হয়। কারণ অল্প পানে তৃষ্ণা মিটে যায়, পানিশূন্যতা দূর করে।

৪. যে সব খাবার খেলে মল-মূত্রের বেগ বেশি হওয়ার সম্ভাবনা থাকে, সে সব খাবার এড়িয়ে চলুন।

৫. গাড়িতে বমির অভ্যাস না থাকলেও বমির ওষুধ সঙ্গে নিন। আপনার সঙ্গী বা অন্য কোনো যাত্রী বমি করলে ওষুধ দিয়ে সাহায্য করতে পারেন। কারণ তার বমি আপনার যাত্রাকে মাটি করে দিতে পারে। গ্যাস্ট্রিক থাকলে সঙ্গে ওষুধ নিতে ভুলবেন না।

৬. মোবাইল চার্জ করে নিন। মাঝে মধ্যে আপনার প্রিয় মানুষদের সঙ্গে মোবাইলে যোগাযোগ রাখুন, তাতে তারা দুশ্চিন্তামুক্ত থাকবে। তা ছাড়া আপনার সময়টাও ভালো কাটবে।

৭. যাত্রার আগে দেখে নিন মোবাইল ফোনে ব্যলেন্স আছে কিনা। সঙ্গে ভাংতি টাকা নিতে ভুলবেন না। ভাংতি টাকা না থাকলে অনেক সময় সমস্যায় পড়তে হতে পারেন।

৮. যাত্রাটা বেশি দীর্ঘ হলে সঙ্গে বাসায় তৈরি কিছু হালকা খাবার নিয়ে নিন। বাইরের খাবার আপনার শরীরের জন্য ভালো নাও হতে পারে।

৯. আপনি যদি সংগীতপ্রিয় হয়ে থাকেন, তাহলে সেলফোনে কিছু পছন্দের নতুন গান নিয়ে নিন। তাহলে আপনার যানজটের সময়টা কম মনে হতে পারে। তবে এয়ারফোন নিতে ভুলবেন না। কারণ আপনার গান অন্যের ভালো নাও লাগতে পারে।

১০. বিরল কোনো দৃশ্য দেখলে ছবি তুলে রাখুন। ক্যামেরা থাকলে সঙ্গে রাখুন।

১১. কখনও গাড়ি চলার সময় জানালা খুলে অতিরিক্ত বাতাস উপভোগ করবেন না। হয়ত তখন ভালো লাগলেও পরে আপনার ঠাণ্ডা লাগতে পারে আথবা গলা বসে যেতে পারে। ঠাণ্ডার সমস্যার থাকলে মাফলার রাখুন।

১২. জানালা দিয়ে হাত বা মাথা বের করবেন না।

১৩. গাড়ি থেকে নামার আগে মালামাল বুঝে নিতে ভুলবেন না।

১৪. অপরিচিত কারও দেওয়া কোনো খাবার খাবেন না। নিজেও অফার করবেন না।

১৫. যদি বেশি রাত হয়, স্টেশন থেকে বাড়ির পথ দূরে হলে একা না যাওয়াই ভালো। পরিচিত কাউকে স্টেশনে থাকতে বলুন। এ ছাড়া যদি এ পথটুকু বাসে যাওয়া যায়, তবে তাই করুন।

ঢাকা, আগস্ট (ওমেন আই)//এলএইচ/

আরও পড়ুন

Back to top button
Close
Close