আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

শাকিরার বিরুদ্ধে গান নকলের অভিযোগ

shakiraওমেনআই: মাই হিপস ডোন্ট লাই’খ্যাত ল্যাটিন পপতারকা শাকিরার বিরুদ্ধে গান নকলের অভিযোগ উঠেছে। ৪ বছর আগে প্রকাশিত শাকিরার ‘স্যাল এল সোল’ শিরোনামে গানটি সঙ্গীতশিল্পী র‌্যামন আরিয়াসের ‘ভ্যাজকুয়েজ’ গানের নকল বলে আদালতে প্রমাণিত হয়েছে।

খবরে জানা গেছে, এ কারণে নিউইয়র্কের ফেডারেল জজকোর্ট শাকিরার বিরুদ্ধে কপি রাইট আইন ভঙ্গের অভিযোগও তুলেছে। তবে এতে শাকিরা সরাসরি দোষী সাব্যস্ত নাও হতে পারেন। কারণ তার গাওয়া ইংরেজি ভার্সনটি নয়, এডুয়ার্ড এডুইন বেলোর করা ফিচারিংয়ে ওই গানের স্প্যানিশ ভার্সনের বিরুদ্ধে এ অভিযোগ প্রমাণিত হয়েছে। তাই বেলোর বিরুদ্ধেও মামলা হতে পারে।

তবে শাকিরা কেন এটি নজরে আনেননি সে বিষয়ে আদালত জানতে চেয়েছে। তাছাড়া গানটির পরিবেশকদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে আদালত।

এ বিষয়ে বিচারক হেলেরস্টেইন জানান, আরিয়াসের ভ্যাসকুয়েজ গানটি থেকে শাকিরার স্প্যানিশ ভার্সনের গানটির সুর-সঙ্গীত হুবুহু কপি করা হয়েছে। কিন্তু এজন্য তার (র‌্যামন আরিয়াস) কাছ থেকে কোনো অনুমতি নেয়া হয়নি।

এমনকি কোনো সূত্র তার কাছে কৃতজ্ঞতাও প্রকাশ করেনি। তাই এটি কপিরাইট আইন ভঙ্গের আওতায় শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হয়েছে।

সূত্রটি আরো জানিয়েছে, ২০১০ সালে বেলোর ফিচারিংয়ে শাকিরার স্প্যানিশ ভাষার গানটি বিশ্বব্যাপী রিলিজ পায়। এ গানের অ্যালবামটি ৫০ লাখেরও বেশি কপি বিক্রি হয়েছে। গানটি ওই সময় টানা ৭ সপ্তাহ বিলবোর্ডে শীর্ষে ছিল। তবে গান নকলের অভিযোগে ‘ওয়াকা ওয়াকা’খ্যাত শাকিরা এখনো মুখে কলুপ দিয়ে রেখেছেন।
ঢাকা, ২৩ অাগস্ট, (ওমেনআই)/এলএইচ/

আরও পড়ুন

Back to top button
Close
Close