আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
উদ্যোক্তা

গুগল এডওয়ার্ড সার্টিফিকেট পেলো তৃপ্তি

imageedit_5_9562371283-311x186ওমেনআই: দিন দিন অনলাইন মার্কেটিংয়ে নারীদের অংশগ্রহণ বেড়েই চলছে। বর্তমানে গুগল এডওয়ার্ড, এডসেন্স ইত্যাদি অনেক জনপ্রিয় মার্কেট প্লেস। গুগল এডওয়ার্ড, গুগলের একটি অন্যতম জনপ্রিয় টুলস, যার মাধ্যমে ব্লগে বা ওয়েবসাইটে বিজ্ঞাপন দেয়া হয়। গুগল এর উপর বিশেষ দক্ষতা অর্জনকারীরা দুইটি পরীক্ষার মাধ্যমে সার্টিফিকেট অর্জন করতে পারেন।

গুগল পার্টনার eBiz Elevator বাংলাদেশে এই প্রথম গত ১৮ মে, ২০১৪ইং এ গুগল এডওয়ার্ড সার্টিফিকেশন কোর্স চালু করে এবং ১০০% সাফল্যের সাথে কোর্সটি গত ১২ জুলাই, ২০১৪ইং এ শেষ হয়। এই কোর্সের আওতায় মোট ১০ জন গুগলের সার্টিফিকেশন অর্জন করেন এর মধ্যে মুনসেফা আক্তার তৃপ্তি একজন । তিনি প্রথম বাংলাদেশের গুগল এডওয়ার্ড সার্টিফিকেট অর্জনকারী নারী ।

মুনসেফা আক্তার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভূগোল ও পরিবেশ বিভাগে স্নাতকোত্তর এ অধ্যয়নরত । গত ৮ মার্চ, নারী দিবসে eBiz Elevator আয়োজিত গুগল এডওয়ার্ড সার্টিফিকেশন কোর্সে প্রশিক্ষণ নেয়ার সুযোগ পায়। মুনসেফা আক্তার এই স্কলারশীপের আওতায় সাফল্যের সাথে কোর্সটি শেষ করেন এবং বাংলাদেশে প্রথম নারী গুগল এডওয়ার্ড সার্টিফিকেট অর্জনকারী সম্মান অর্জন করেন।

এ ব্যাপারে মুনসেফা আক্তার বলেন, ‘ভাবতে খুবই ভাল লাগছে যে বাংলাদেশে আমি প্রথম গুগল এডওয়ার্ড সার্টিফিকেট অর্জনকারী নারী। আমি মনে করি এর মধ্য দিয়ে বাংলাদেশের নারীদের কর্মক্ষেত্রে বিশেষ করে অনলাইন মার্কেটে বিচরণ বেড়ে যাবে। ঘরে বসে সম্মানজনক পেশা হিসেবে এডওয়ার্ড অন্যতম । ক্লায়েন্টের চাহিদা ও বর্তমান মার্কেটের অবস্থা অনুযায়ী ক্যাম্পেইন সেটআপ করা জরুরী এর আগে অবশ্যই কীওয়ার্ড রিসার্চ করতে হবে। এর পর নিয়মিত অ্যানালাইসিসের মাধ্যমে optimize করতে হবে। এজন্য SEO শেখাও জরুরী।’

তিনি আরও বলেন, অনলাইন মার্কেটিং এর সাথে সম্পৃক্ত সকল প্রতিষ্ঠানগুলো মেয়েদের জন্য যদি এমন সুযোগ সৃষ্টি করে তবে অনলাইন মার্কেটে মেয়েরা অনেক দূর এগিয়ে যাবে ।

eBiz Elevator এর কর্ণধার মোঃ আমিনুর রহমান বলেন, ‘দীর্ঘ ৭ বছরের অনলাইন মার্কেটিং জগতে সবসময়ই ইচ্ছা ছিল, বাতিক্রমি কিছু করার। আর এই সময়টা তে সবচেয়ে বেশি অনুধাবন করেছি, বাংলাদেশে অদিকাংশ ট্রেনিং প্রতিষ্ঠান গুলোর অনলাইন মার্কেটিং এর একেবারেই প্রাথমিক বিষয়গুলো নিয়েই মাতামাতি করতে। ফলশ্রুতিতে শিক্ষার্থীরা যেমন আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত, তেমনি হয়েছে, আশাহত, প্রতারিতও। আর যাদের সামর্থ্য আছে তারা অনলাইন মার্কেটিং এর অ্যাডভান্স বিষয়গুলো তথা গুগল এডওয়ার্ড সার্টিফিকেশন কোর্সের মত বিষয়ে শিখতে ইন্ডিয়া ও সিঙ্গাপুরে পাড়ি জমিয়েছে। এসব চিন্তা ভাবনা থেকেই বাংলাদেশে গুগল পার্টনার eBiz Elevator বাংলাদেশে প্রথম বারের মত গত ১৮ মে, ২০১৪ইং এ গুগল এডওয়ার্ড সার্টিফিকেশন কোর্স চালু করে। লক্ষ্য ছিল যারা মার্কেটিং এর অ্যাডভান্স বিষয়গুলো শিখতে চায় তারাদেরকে বাংলাদেশের প্রেক্ষাপটে কম খরচে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা। মুনসেফা আক্তার বাংলাদেশে প্রথম গুগল এডওয়ার্ড সার্টিফিকেট অর্জনকারী নারী হিসেবে বাংলাদেশের নারীদের জন্য এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। আমি তার উজ্জল ভবিষ্যৎ ও উন্নতি কামনা করছি। আরও আশা করি তার অর্জিত জ্ঞান দিয়ে সে অনলাইন মার্কেটিং জগতে নিজের অবস্থান করে নেবার পাশাপাশি বিশ্বে বাংলাদেশের মুখ উজ্জল করবে।’

ঢাকা, ২৩ অাগস্ট, (ওমেনআই)/এলএইচ/

আরও পড়ুন

Back to top button
Close
Close