আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

দেবযানীর পরিচারিকা সিআইএ চর

ওমেন আই:
দেবযানীকে নিয়ে ভারত-আমেরিকার মধ্যে চলমান কূটনীতিক সমস্যা সমাধানের জন্য যখন দেশ দুটি আলোচনার পথে এগুচ্ছে ঠিক তখন নতুন করে অভিযোগ তুললেন দেবযানীর বাবা উত্তম খোবরাগাড়ে।। আজ তিনি অভিযোগ করেছেন, যার জন্য এত ঘটনা, তাঁর সন্দেহ দেবযানীর সেই পরিচারিকা সঙ্গীতা সিআইএ চর হতে পারে। খবর: আনন্দ-বাজার।

গত বছর নভেম্বরে নিউ ইয়র্কের দেবযানী খোবরাগাড়ের বাড়িতে পরিচারিকার কাজে যোগ দিয়েছিলেন সঙ্গীতা। তাঁর ভিসায় মজুরি সংক্রান্ত ভুল তথ্য দিয়েছেন এবং সঙ্গীতাকে আমেরিকার নির্দিষ্ট বেতনের কম বেতন দিতেন এই অভিযোগে গত সপ্তাহে দেবযানীকে ছেলেকে স্কুলে দিয়ে আসার সময় রাস্তা থেকে হাতকড়া পরিয়ে নিয়ে যায় নিউ ইয়র্ক পুলিশ। বিবস্ত্র করে দেহ তল্লাশি করে বলেও অভিযোগ করা হয়।

এই ঘটনাকে কেন্দ্র করে গত এক সপ্তাহ ধরে ভারত-মার্কিন দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক চরম আকার ধারণ করে। চলতি সপ্তাহের শুরুতেই ভারতে কর্মরত মার্কিন কূটনীতিকদের উপরে নানা বিধিনিষেধ আরোপ করে দেশটি।

দেবযানী যাতে পূর্ণ কূটনৈতিক সুবিধা পান সে জন্য তাকে জাতিসংঘের স্থায়ী কমিশনে বদলি করা হয় ।

কিন্তু গত কাল থেকে আগের অবস্থান থেকে পিছিয়ে এসে ভারত তাদের সুর নরম করে। পররাষ্ট্রমন্ত্রী খুরশিদ বলেন, “আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক খুবই মূল্যবান, তাই যে কোনও মূল্যে তা রক্ষা করবেন তাঁরা”।

তিনি বলেন, রাজনৈতিক ও কূটনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে গোটা বিষয়টা মিটিয়ে নিতে আগ্রহী দু’দেশই।

কিন্তু আমেরিকা দেবযানীর অভিযোগ তুলে নিতে অস্বীকার করেছে। দোষ প্রমাণ হলে পনেরো বছর পর্যন্ত শাস্তি হতে পারে তাঁর।

আমেরিকার উপর চাপ কমানোর বিপক্ষে এক কালে নিজে আইএসএস অফিসার হিসাবে কাজ করা দেবযানীর বাবা উত্তম খোবরাগাড়ে।

শনিবার তিনি সঙ্গীতার বিরুদ্ধে চরবৃত্তির অভিযোগ এনেছেন। তার এই অভিযোগের ফলে ভারত- আমেরিকা সম্পর্ক স্বাভাবিক করতে বাধা সৃষ্টি করতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close