আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
অর্থনীতি

নয় মাসে বিদেশে চাকরি পেয়েছেন ৫১০৭১ নারী

ওমেন আই:
চলতি বছরের নভেম্বর পর্যন্ত মোট ৫১ হাজার ৭১ জন নারী বিদেশে নানা কর্মক্ষেত্রে নিয়োগ পেয়েছেন। যা মহাজোট সরকারের আমলে একটি বড় সাফল্য হিসেবে বিবেচনা করা হচ্ছে।

সরকারি সূত্রে জানা যায়, ২০০৯ সালে থেকে ২০১৩ সাল অবধি দক্ষ শ্রমিক হিসেবে বিদেশি কর্মক্ষেত্রে সরকারি উদ্যোগে নিয়োগ পেয়েছেন ১ লাখ ৬৮ হাজার ৮৮৪ জন নারী। যেখানে বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে সংখ্যাটি ছিল ২৯ হাজার ৫৭ জন।

সরকারি হিসাবে, শুধু ২০১২ সালেই বিদেশে নিয়োগপ্রাপ্ত নারীর সংখ্যা ৩৭ হাজার। দেশে অবস্থানকালে বিভিন্ন সরকারি কেন্দ্রে প্রশিক্ষণ নিয়ে তারা দক্ষতা অর্জন করেন। ২০১৩-এর জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত সরকারিভাবে প্রবাসে নিয়োজিত হয়েছেন মোট ৩ লাখ ৭১ হাজার ৬৪৭ জন দক্ষ কর্মী। দেশের বৈদেশিক মুদ্রার যোগানের সঙ্গে তারা যুক্ত করেছেন ১ হাজার ১৫৬ কোটি ৪ লাখ ৮ হাজার টাকা।

বর্তমানে বিদেশগামী কর্মীদের দুই মাসের বাধ্যতামূলক পরিচিতিমূলক প্রশিক্ষণ নিতে হয় যেখানে যে দেশে তারা কাজ করতে যাবেন, তার ভাষা, সংস্কৃতি, সামাজিক আচার ব্যবহার শেখানো হয়ে থাকে।

এদিকে বিদেশে নারী কর্মী পাঠানোর ব্যাপারে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. জাফর আহমেদ খান জানান, নারী কর্মীদের জীবনবীমার আওতায় আনার কার্যক্রম শুরু হয়েছে, একই সাথে পরিবারের সাথে যোগাযোগ রক্ষা করার জন্যে তাদের মোবাইল নেটওয়ার্কর আওতায় আনা হচ্ছে।

তিনি আরও জানান, সরকার বৃহৎ পরিসরে বেকারত্ব নিরসনের কথা ভাবছে। বিপুল পরিমাণ বেকার জনগোষ্ঠীকে দক্ষ কর্মীতে রূপান্তরিত দেশে ও বিদেশে নিয়োজিত করার জন্য কর্মমুখী শিক্ষা প্রকল্প ব্যাপকতর হবে।

এরই মাঝে নতুন ৩৫টি ভোকেশনাল ট্রেনিং সেন্টার স্থাপন করা হয়েছে বলে জানিয়েছেন জাফর আহমেদ খান যেখানে প্রতি বছর গড়ে ৬৫ হাজার দক্ষ শ্রমিক তৈরি হচ্ছে।

আরও পড়ুন

Back to top button
Close
Close