আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

বনানী কবরস্থানে ফিরোজা বেগমের চিরনিদ্রা

firaojja.JPG 2ওমেনআই : আমি চিরতরে দূরে চলে যাব, তবু আমারে দেব না ভুলিতে’ অগণিত ভক্তদের হৃদয়ে নিজের গাওয়া এই গানটির সত্যতা প্রমাণ করে ফিরোজা বেগম তার শেষ আশ্রয় খুঁজে নিলেন বনানী কবরস্থানে। উপমহাদেশের কিংবদন্তী এই সুরের সাধক নজরুলকে নিজের মাঝে লালন করে ভক্তদের মাঝে রেখে গেছেন সেই সুরের অমিয়ধারা। মহান এই শিল্পীর প্রতি ভক্তদের অনুরাগ ও আবেগ ঝরে পড়েছিল পুরো শহীদ মিনারজুড়ে।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে দুপুর দেড়টায় তার মরদেহ আনা হয় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে। শিল্পীকে শেষ বিদায় জানাতে আগে থেকেই কেন্দ্রীয় শহীদ মিনারে অপেক্ষারত ছিলেন তার ভক্তরা।

দুপুর দুইটায় শুরু হয় শ্রদ্ধাঞ্জলি পর্ব। শুরুতেই প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী আবদুস সোবহান গোলাপ, একান্ত সচিব সাইফুজ্জামান শিখর, সামরিক সচিব কর্নেল মাহবুব। এরপর শ্রদ্ধা নিবেদন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বেসরকারি বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, মহিলা ও শিশু প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়। আওয়ামী লীগের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, অ্যাডভোকেট আফজাল হোসেন। বিএনপির পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ড. মঈন খান, ডা. জাহিদ হোসেন, খায়রুল কবির খোকন, গাজী মাজহারুল আনোয়ার, নায়ক উজ্জ্বল, হেলাল খান, কণ্ঠশিল্পী মনির খান।

বাংলা একাডেমির পক্ষ থেকে মহাপরিচালক শামসুজ্জামান খান, শিল্পকলা একাডেমীর পক্ষ থেকে লিয়াকত আলী লাকী ও সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী, জাতীয় জাদুঘরের পক্ষে মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, মুক্তিযুদ্ধ জাদুঘরের পক্ষে মফিদুল হক, গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ হাফিজুর রহমান, প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক শিরিন আখতার, ছায়ানটের পক্ষ থেকে খায়রুল আনাম শাকিল।

ব্যক্তিগতভাবে শ্রদ্ধা নিবেদন করেন জনপ্রশাসন সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস এনডিসি, ইমেরিটাস প্রফেসর আনিুসজ্জামান, ইমেরিটাস প্রফেসর রফিকুল ইসলাম, সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া, ব্যারিস্টার রফিক উল হক, শিল্পী হাশেম খান, নাট্যজন রামেন্দু মজুমদার, রাশেদা কে চৌধুরী, মনসুর মুসা, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, লাইসা আহমেদ লিসা, ইয়াকুব আলী খান, খালিদ হোসেন, আবদুল জব্বার, সালাউদ্দিন আহমেদ, সুজিত মোস্তফা, আইয়ুব বাচ্চু, আফরোজা বানু, শাহীন সামাদ, পাপিয়া সারোয়ার, খিলখিল কাজী, শহীদুল্লাহ ফরায়জী প্রমুখ।

শ্রদ্ধা নিবেদন করে নজরুল ইন্সটিটিউট, নজরুল একাডেমী, নজরুল সংগীতশিল্পী পরিষদ, নজরুল সংগীত শিল্পী সংস্থা, আন্তর্জাতিক নজরুল চর্চা কেন্দ্র, বাংলাদেশ সাম্যবাদী দল, সোনারগাঁও জাদুঘর, বিএমএ, জাতীয় গ্রন্থকেন্দ্র, সম্মিলিত সামাজিক আন্দোলন, রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা, কেন্দ্রীয় খেলাঘর আসর, উদীচী শিল্পীগোষ্ঠী, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, বাসদ, কর্মজীবী নারী, মহিলা পরিষদ, সংস্কৃতি বিকাশ কেন্দ্র, নৃত্যশিল্পী সংস্থা, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, গণতান্ত্রিক বামমোর্চা, গ্রাম থিয়েটার, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান, গণতন্ত্রী পার্টি, প্রতিধ্বনি, বুলবুল ললিতকলা একাডেমী, গণসঙ্গীত সমন্বয় পরিষদ, বামবা, ঋষিজ, পদাতিক নাট্য সংসদ (টিএসসি), সাংস্কৃতি ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, লেবার পার্টি, লেজার ভিশন, এটিএন বাংলা, আরটিভি, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, গান বাংলা টেলিভিশন, গণফোরাম, বিশ্বকবিতা পরিষদ, স্রোত আবৃত্তি সংসদ, প্রজন্ম একাত্তর, আর্কাইভ ও গ্রন্থাগার অধিদফতর, বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশন, ভিন্নধারা, প্রকাশ সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন, প্রতিসৃষ্টি, জাতীয় মানবাধিকার কমিশন, জাতীয় নারী জোট, জাসদ ছাত্রলীগ, রাইজিং বিডি ডট কম, ঢাকা ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, দেশ নাটক, আওয়ামী ওলামা লীগসহ অসংখ্য সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক দল।

দুপুর দুইটা থেকে বিকেল চারটা পর্যন্ত চলে শ্রদ্ধাঞ্জলি পর্ব। শ্রদ্ধাঞ্জলি পর্বে পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন। শ্রদ্ধাঞ্জলি পর্ব শেষে মরদেহ নিয়ে যাওয়া হয় গুলশানের আজাদ মসজিদে। সেখানে নামাজে জানাজা শেষে বনানী কবরস্থানে স্বামীর কবরের পাশে সমাহিত করা হয় শিল্পীকে।

ঢাকা, ১১ সেপ্টম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close