আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

জয়ললিতার ৪ বছরের জেল

image_1_201ওমেনআই: দুর্নীতির মামলায় ভারতের তামিলনাড়ু রাজ্যের মুখ্যমন্ত্রী জয়ললিতাকে চার বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। সেইসঙ্গে তার ১০০ কোটি রুপি জরিমানা করা হয়েছে। এছাড়া ওই মামলায় আরও তিনজনের চার বছরের কারাদণ্ড ও আর্থিক জরিমানা করা হয়েছে।

রায় ঘোষণার পর জয়ললিতাকে স্বাস্থ্য পরীক্ষার জন্য ব্যাঙ্গালুরুর কেন্দ্রীয় কারা হাসপাতালে নেওয়া হয়েছে। এখান থেকে তাকে জেলখানায় পাঠানো হতে পারে
দেশটির ব্যাঙ্গালুরু আদালতের বিচারক জন মিখায়েল চুনহা শনিবার এ রায় ঘোষণা করেন। রায় অনুযায়ী দুর্নীতির মামলা প্রমাণিত হওয়ায় জয়ললিতা ও তার তিন ঘনিষ্ঠ এন সাসিকালা, জে এলাবারাসি ও ভি এম সুধাকরণকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া জয়ললিতাকে ১০০ কোটি এবং অপর তিনজনকে ১০ কোটি রুপি করে জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

এদিকে, রায় ঘোষণা পর জয়ললিতা মাথা ঘুরে পড়ে যান এবং তাকে হাসপাতালে নেওয়ার কথা বলেছে ভারতীয় গণমাধ্যম।

অন্যদিকে, চার বছরের কারাদণ্ড হওয়ায় জয়ললিতাকে মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হবে বলে মনে করা হচ্ছে। কারণ দুর্নীতির অভিযোগ প্রমাণ হওয়ায় তিনি ওই পদে থাকার যোগ্যতা হারিয়েছেন।
দীর্ঘ ১৮ পর শনিবার তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়। ওইদিন ব্যাঙ্গালুরুর বিশেষ আদালত তাকে দোষী সাব্যস্ত করে। আইন অনুযায়ী এখন তাকে পদত্যাগ করতে হবে। কারণ গত বছর দেশটির সুপ্রীমকোর্ট বলেছে, কোনো সংসদ সদস্যের যেকোনো অপরাধে দুই বা ততোধিক বছরের কারাদণ্ড হলে তাকে তাৎক্ষণিকভাবে পদ থেকে সরে যেতে হবে।

এর আগে শনিবার সকালে চেন্নাই থেকে মামলার শুনানিতে হাজির হতে ব্যাঙ্গালুরু যান ৬৬ বছর বয়সী এ নেতা। বর্তমান বিজেপি (ভারতীয় জনতা পার্টি) নেতা সুব্রামানিয়ান স্বামী ১৮ বছর আগে তার বিরুদ্ধে ওই মামলাটি দায়ের করেন।

ঢাকা, ২৮ সেপ্টেম্বর (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close