আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশ

এইচআইভির চিকিৎসা দেবে জাতিসংঘ

aids-21.10ওমেন আই:জাতিসংঘ বাংলাদেশের সকল এইচআইভি পজিটিভদের আজীবন বিনামূল্যে চিকিৎসা ও ওষুধসেবা প্রদান করবে বলে জানিয়েছেন ইউনাইটেড নেশন্স প্রোগ্রাম অন এইডসের (ইউএনএইডস) কান্ট্রি ডিরেক্টর লিও কেনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে সোমবার বিকেলে ইউএনএইডস ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা আয়োজিত এক আলোচনা সভা ও সচেতনতামূলক অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোলের (এমডিজি) ৭ নম্বর লক্ষ্য (ম্যালেরিয়া, এইডস এবং অন্যান্য রোগ প্রতিরোধ) অর্জনে জাতিসংঘ গৃহীত উদ্যোগের অংশ হিসেবে বাংলাদেশে এ কর্মসূচি পালন করা হয়। দেশের ৭টি বিভাগীয় শহরের ন্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢাকা বিভাগের কর্মসূচি পালিত হয়।

লিও কেনি বলেন, জাতিসংঘের অন্যতম একটি লক্ষ্য হলো এইচআইভির প্রাদুর্ভাব কমানো। এটি একমাত্র সম্ভব হবে তখনই, যখন আমাদের ৭০ ভাগ লোক জানবে তারা এইচআইভিতে আক্রান্ত কিনা? কারণ প্রায় ৭০ ভাগ এইচআইভিতে আক্রান্ত লোকই জানে না তাদের এইচআইভি পজিটিভ কিনা?

তিনি আরও বলেন, এইচআইভিতে আক্রান্তদের ৭০ শতাংশ নানা কারণে এইচআইভি টেস্টই করেন না। আর এমনটি হয় সচেতনতার অভাবে। তাই এটি বলা প্রয়োজন, এই চিকিৎসাটি সম্পূর্ণভাবে গোপন রাখা হবে। যদি এইচআইভি পজিটিভও হয়ে থাকেন, তাহলে আপনাকে আজীবন বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হবে। ওষুধপত্র সরবরাহ করা হবে। কারণ আপনারাই হচ্ছেন জাতিসংঘ। সে কারণে এইডস সমস্যা রোধে আমরা সকলে মিলেই কাজ করব।

আনিসুল হক বলেন, বাংলাদেশ ইতোমধ্যে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে প্রশংসনীয় ভূমিকা পালন করেছে। সম্প্রতি প্রকাশিত রিপোর্টে দক্ষিণ এশিয়াতে আমরা দ্বিতীয় অবস্থানে রয়েছি। এটি খুবই ভালো একটি দিক। কারণ আমাদের দেশের মানুষ অতি সহজেই এ সকল শর্ত পূরণে গৃহীত পদক্ষেপগুলোকে মেনে নিয়েছে। এ জন্য আমাদের সবচেয়ে বেশি প্রয়োজনীয় বিষয়টি হলো সচেতনতা তৈরি করা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মেডিকেল অফিসার ডা. জায়ান্ত লিয়ানএইজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষক (অনিয়মিত) অধ্যাপক নাজমা সিদ্দিক।

ঢাকা, ২১ অক্টোবর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close