আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

নিউইয়র্কের রাস্তায় নারীদের টপলেস প্রতিবাদ!

toplessওমেনআই:বাইকে পুরুষ ও মহিলা। দুজনেরই উর্ধ্বাঙ্গ খোলা। জেনে অবাক হবেন সম্পর্কে তারা বাবা ও মেয়ে। সম্প্রতি নিউইয়র্কের রাস্তায় এভাবেই ঘুরে বেড়িয়েছিল এক বাবা ও তার মেয়ে।

অার শুধু তারাই নয় নিউ ইয়র্কের রাস্তায় সম্প্রতি প্রায় ৮০ জন মহিলা এভাবেই হাঁটলেন। তাদের প্রতিবাদ লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে। প্রতিবাদ চিত্রগ্রাহক জর্ডান ম্যাচারেরও। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রগ্রাহকের এবারের ছবির বিষয় এটিই।

তার ছবির ভাষায় মহিলাদের দাবি সেই অধিকার বুঝে নেয়ার। পৃথিবী জুড়ে মহিলাদের ওপর চাপিয়ে দেয়া সেন্সর শিপের বিরুদ্ধে জর্ডানের এ এক অভিনব প্রতিবাদ। নিত্যদিনের কাজকর্মে যাওয়ার সময়টাকেই বেছে নিয়েছিলেন তিনি। অন্যদিনের সঙ্গে পার্থক্য একটাই।

সমাজের বিভিন্ন স্তর, পেশার মহিলারা একত্রে এদিন রাস্তায় হেঁটেছিল উন্মুক্ত উর্ধ্বাঙ্গে। অথচ প্রশাসন সেখানে নির্বাক, তখন দর্শক হওয়া ছাড়া কিছুই করার উপায় নেই তাদের। কারণ নিউ ইয়র্কের রাস্তায় উন্মুক্ত উর্ধ্বাঙ্গে ঘুরে বেড়ানোটা আইনত বৈধ।

পথচারীদের ধিক্কারে নারীপুরুষ কেউই এই ‘অপরাধে দোষী সাব্যস্ত হন না। এভাবে রাস্তায় বেরিয়ে তাই মেয়েদের সেখানে পিছু হটতে হয় না কিংবা আক্রমণেরও কোনও শারীরিক অবস্থা অথবা ধর্ষণের মতো মর্মান্তিক পরিণতিরও শিকার হতে হয় না।

ঢাকা, ২৭ অক্টোবর (ওমেনআই) /এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close