আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

দিলমা রুসেফ ব্রাজিলের প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত

Dilma 27.10ওমেনআই:ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফলে দেখা যাচ্ছে, দিলমা রুসেফ দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন।

তিনি তার প্রতিদ্বন্দ্বী আয়েসিও নেভেজের চেয়ে প্রায় ৩ শতাংশ বেশি ভোট পেয়ে বিজয়ী হন।

৯৮ শতাংশ ভোট গণনা শেষে দেখা গেছে রুসেফ ৫১.৪৫ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। দেশটির সুপ্রিম ইলেকটোরাল ট্রাইব্যুনাল এরই মধ্যে তাকে বিজয়ী ঘোষণা করেছে।

হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্য দিয়েই মধ্য-ডানপন্থী আয়েসিও নেভেজকে হারিয়ে আবারো প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বামধারার দিলমা রুসেফ।

রুসেফ ব্রাজিলে গত ১২ বছর যাবৎ ক্ষমতায় থাকা ওয়ার্কার্স পার্টির প্রতিনিধিত্ব করছেন।

নির্বাচনের আগ পর্যন্ত ২ প্রতিদ্বন্দ্বীই ব্রাজিলকে দারিদ্র্য থেকে তুলে আনা এবং দেশের ঝিমিয়ে পড়া অর্থনীতি চাঙ্গা করার অঙ্গীকার নিয়ে পরস্পরের সঙ্গে তিক্তভাবে লড়াই করেছেন।

এটি ছিল ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপ। নির্বাচনের প্রথম ধাপে মূল ৩ প্রার্থীর মধ্যে কেউই একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে না পারায় দ্বিতীয় ধাপে লড়াই করেন প্রধান ২ প্রার্থী রুসেফ এবং নেভেজ।

২০১০ সালে ক্ষমতায় আসা রুসেফ তার সমাজকল্যাণ নীতির কারণে দরিদ্র ব্রাজিলীয়দের কাছে বেশ জনপ্রিয়।

অন্যদিকে ধনী ব্রাজিলিয়ানরা নেভেজের প্রতি বেশি সমর্থন দিয়েছেন। কারণ তারা মনে করছেন তিনি দেশটির ৪ বছর ধরে চলা নিম্ন প্রবৃদ্ধিকে আবারো চাঙ্গা করতে পারবেন। ব্রাজিলের অর্থনীতি এখন কার্যত মন্দার মধ্য দিয়ে যাচ্ছে। বিবিসি।

ঢাকা, ২৭ অক্টোবর (ওমেনআই) /এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close