আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

প্যারিসে পিঠা উৎসব

paris 28.10ওমেনঅাই:ফ্রান্সের রাজধানী প্যারিসে শীতের হিম হিম আমেজের সঙ্গে অনুষ্ঠিত হলো পিঠা উৎসব। প্যারিস থেকে প্রকাশিত বাংলা সাময়ীকি নবকন্ঠ এ পিঠা মেলার আয়োজন করে। প্যারিসের বাংলাদেশি অধ্যুষিত ক্যাথসীমা এলাকার একটি মিলনায়তনে দিনব্যাপী পিঠা মেলা অনুষ্ঠিত হয়।

পিঠা মেলাটি প্যারিসের প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায় পরিণত হয়েছিল। গত রোববার স্থানীয় সময় দুপুর ১২টায় শুরু হয়ে রাত ৮টায় মেলার সমাপ্তি হয়। সবার জন্য উন্মুক্ত এ মেলায় প্যারিসের বিভিন্ন প্রান্তে বসবাসরত বাংলাদেশিরা অংশগ্রহণ করে।

মেলায় ৯টি বাংলাদেশি প্রতিষ্ঠান পিঠার স্টল দেয়। নানা রকম দেশীয় পিঠার পসরা সাজিয়ে বসেন বাংলাদেশি ললনারা।

মেলায় ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত এম শহীদুল ইসলামসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উন্মুক্ত আলোচনায় বক্তারা এ ধরনের একটি ব্যতিক্রমী অনুষ্ঠান আয়োজনের জন্য মাসিক নবকন্ঠ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

এ সময় কেমন বাংলাদেশ দেখতে চাই বিষয়ের ওপর অনুভুতি প্রকাশ করেন ফ্রান্স বাংলাদেশ ইকোনোমিক চেম্বার সভাপতি কাজী এনায়েত উল্লাহ, ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমদ সেলিম, সহ-সভাপতি ওয়াহিদ তাহের, ফ্রান্স বিএনপি সহ-সভাপতি হেনু মিয়া, তুলুজ বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক ওসমান হোসেইন মনির, বিশিষ্ট মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, চাদঁপুর সমিতির সভাপতি মিজান চৌধুরী মিন্টু, সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতির সভাপতি দেলোয়ার হোসেইন কয়েছ, ফ্রান্স আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আকরাম খান, ঢাকা বিভাগ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মিজান শিকদার, ফ্রান্স মহিলা দলের সভাপতি মমতাজ আলো, ফ্রান্স বিএনপি সহ-সাধারণ সম্পাদক রেজাউল করিম, কিয়ামের ব্যাবস্থাপনা পরিচালক সাইমন বাবু, ফ্রান্স বিএনপির উপদেষ্টা সোহেল ইবনে হোসেইন, কবি ও সাংবাদিক দোলন মাহমুদ, লুৎফুর রহমান বাবু, কুলাউড়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজ উদ্দীন, সহ-সভাপতি অজয় দাস, বিয়ানীবাজার সমাজ কল্যাণ সমিতির উপদেষ্টা হাজী জায়েদ, সাধারন সম্পাদক দেলোয়ার হোসেইন, স্বরলিপি বাঙ্গালী শিল্পীগোষ্ঠীর পরিচালক নজরুল ইসলাম, সহ-সভাপতি আমিনুর রহমান ফারুক, বিএনপি নেতা শাহেদ আলী, বিকশিত নারী সংঘের সভানেত্রী তৌফিকা সাহেদ।

কবিতা আসরে কবিতা আবৃতি করেন কবি ও সাংবাদিক দোলন মাহমুদ, ফজলুল করিম শামীম, সালিক উদ্দীন।

নবকন্ঠ শীত পিঠা মেলায় প্রথম পর্বে ছিল উন্মুক্ত আলোচনা ‘কেমন বাংলাদেশ দেখতে চাই’। এ সময় মেলায় আগত অনেকেই নিজের দেশকে কেমন দেখতে চাইয়ের ওপর তাদের অনুভূতি প্রকাশ করে। প্রবাসী বাংলাদেশিদের ওপর নির্মিত পারভেজ আল রিফাতের প্রবাস জীবন নাটকটি প্রদর্শিত করা হয়।

পিঠা মেলার তৃতীয় পর্বে ছিল মনোজ্ঞ নৃত্যানুষ্ঠান এতে নৃত্য পরিবেশন করে প্যারিসের জনপ্রিয় নৃত্যশিল্পী পূজা, মিষ্টি, বৃষ্টি, প্রগ্গা, স্মিথ, অনামিকা।

পিঠা মেলায় পিঠা স্টলগুলোতে প্রায় শত ধরনের পিঠা লক্ষ্য করা যায়। এর মধ্যে উল্লেখ্যযোগ্য ছিল ভাপাপিঠা, ভেজিটেবল ঝাল পিঠা, ছাঁচ পিঠা, ছিটকা পিঠা, চিতই পিঠা, চুটকি পিঠা, চাপড়ি পিঠা, চাঁদ পাকন পিঠা, ছিট পিঠা, সুন্দরী পাকন, সরভাজা, পুলি পিঠা, পাতা পিঠা, পাটিসাপটা, পাকান পিঠা, দুধ কলি, পানতোয়া ও পুডিং। পিঠা পরিবেশকদের মাঝে এক পুরস্কার প্রদানের আয়োজন করা হয় এবং এতে প্রথম স্থান অধিকার করে বর্ণালী পিঠা ঘর, দ্বিতীয় স্থান অধিকার করে বিকশিত নারী সংঘ পিঠাঘর এবং তৃতীয় স্থান অধিকার করে কৃষ্ণচূড়া পিঠা ঘর।

বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন বাংলাদেশ বিজনেস কনসাল্টিংয়ের প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ|

ঢাকা, ২৮ অক্টোবর (ওমেনআই) /এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close