আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
স্বাস্থ্য

আর্সেনিক স্তন ক্যান্সারের প্রতিষেধক!

cancer wmn 2ওমেনআই:আর্সেনিকের ভয়াবহতা নিয়ে শঙ্কিত মানুষ। সে আর্সেনিক নাকি স্তন ক্যানসার প্রতিরোধে প্রতিষেধক! বিস্ময়কর এমন তথ্যই জানাচ্ছেন গবেষকরা।

তাদের মতে, বিষাক্ত এই রাসায়নিক স্তন ক্যানসারের মৃত্যুহার নামিয়ে আনতে পারে অর্ধেকে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বিজ্ঞানীরা অবাক করা এই গবেষণাটির কথা জানান।

গবেষণাটি প্রকাশ করা হয়েছে ওপেন এক্সেস জার্নাল ইবায়োমেডিসিন-এ।

ওই প্রতিবেদনে গবেষক দলের প্রধান প্রফেসর অ্যালান স্মিথ জানান, জনস্বাস্থ্যে আর্সেনিকের দীর্ঘমেয়াদি প্রভাব নিয়ে গবেষণা চলছে। সেখানে দেখা গেছে, ১৯৫৮ সালে আন্দিজ পর্বতে সৃষ্ট প্রাকৃতিক জলাশয়ের কারণে আন্তোফাগাস্তা শহরের পানিতে আর্সেনিকের মাত্রা বেড়ে দাঁড়ায় প্রতি লিটারে ৮০০ মাইক্রোগ্রাম।

কয়েক বছরের মধ্যে সেখানকার বাসিন্দাদের মধ্যে আর্সেনিকের ক্ষতিকর প্রভাব দেখা দিতে শুরু করে। ১৯৭০-এর দশকে সেখানে একটি আর্সেনিক বিদূরক প্ল্যান্ট বসানো হয়।

অন্যদিকে গবেষকরা এটাও দেখতে পেয়েছেন, স্তন ক্যানসার সৃষ্টিকারী কোষগুলোকে মেরে ফেলে আর্সেনিক। সে সঙ্গে এর প্রভাবে স্বাভাবিক কোষের বৃদ্ধিও ত্বরান্বিত হয়। উত্তর চিলির আন্তোফাগাস্তা শহরের খাওয়ার পানিতে আর্সেনিকের মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মাত্রার চেয়ে ৮০ গুণ বেশি। অথচ এই শহরে ষাটোর্ধ্ব নারীদের মৃত্যুহার কমেছে ৭০ শতাংশ।

২০০০ সালে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন লিউকেমিয়া চিকিৎসায় আর্সেনিক ব্যবহার করে সাফল্যও পায়। গবেষকরা এখন স্তন ক্যানসার চিকিৎসায় সরাসরি এর প্রয়োগ করতে চাইছেন।

ঢাকা, ০২ নভেম্বর(ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close