আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

রাজধানীতে বড়দিনের বিশেষ আয়োজন

ওমেন আই :
বছরের পালা ঘুরে আবারো দুয়ারে এসে হাজির হয়েছে খ্রিস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব ‘বড়দিন’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও উৎসবমুখর পরিবেশে পালিত হচ্ছে এ দিনটি। উৎসবে কিছুটা বাড়তি রঙ ছড়াতে অনেকেই আয়োজন করেছে বড়দের পাশাপাশি ছোটদের জন্য বিশেষ পার্টির।

বিশেষ এ দিনটিতে রাজধানীর বিভিন্ন জায়গা ঘুরে দেখা গেছে, গির্জা, বাসা-বাড়ি বিশেষভাবে আলোকসজ্জা ও বাহারীসব ফুল দিয়ে সাজানো হয়েছে। তাছাড়াও ক্যাথলিক খ্রিস্টানরা তৈরী করেছেন যিশুর জন্মদিনের গোয়ালঘর। প্রোটেস্টানদের স্থাপনাগুলোতে শোভা পাচ্ছে যিশুর আগমনী তারকা।

এছাড়াও এসব এলাকায় মঙ্গলবার রাত থেকেই শুরু হয়েছে কীর্তন ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সেখানে কথা হয় তেরেসা বিলাসো নামের এক তরুণীর সঙ্গে। বাংলামেইলকে তিনি জানান, অন্য সব বড়দিনে তিনি তার আত্মীয় স্বজনদের সঙ্গে গ্রামের বাড়ি নোয়াখালীতে এই দিনটি উদযাপন করেন। কিন্তু ইচ্ছা থাকা স্বত্বেও এবার তার পরিবার যেতে পারেনি সেখানে। তাই মনে কিছুটা কষ্ট নিয়েই ঘুরছেন এই গির্জা থেকে ওই গির্জা।

তেরেসা বলেন, ‘দেশের রাজনৈতিক দলগুলোর অন্তত ধর্মীয় উৎসবের আগের দিনগুলোতে কোনো হরতাল বা অবরোধ দেয়া উচিৎ না। আমাদের ধর্মে এই দিনটি বছরে একবারই আসে।’

এদিকে সকালের সূর্য উঠতেই রাজধানীর প্রতিটি গির্জায় দু’দফায় অনুষ্ঠিত হয় বিশেষ খ্রিস্টযাগ। এর আগে মঙ্গলবার সন্ধ্যায় কাকরাইল সেন্ট মেরি ক্যাথিড্রল চার্চে প্রার্থনার মধ্য দিয়ে শুরু হয় খ্রিস্টযোগ। এ উপলক্ষে বিশেষ সাজে সজ্জিত করা হয় এই গির্জাটিকে।

এছাড়াও রমনার আর্চবিশপ হাউজ সেন্ট মেরিস ক্যাথেড্রাল, তেজগাঁও ক্যাথলিক গির্জা, মিরপুর ব্যাপিস্ট চার্চসহ রাজধানীর বিভিন্ন গির্জায় বিশেষ খ্রিষ্টযোগ অনুষ্ঠিত হয়। এজন্য সবকটি গির্জার প্রবেশ পথে সাজানো হয়েছে ক্রশ, শুভেচ্ছা কার্ডসহ উপহার সামগ্রী দোকান দিয়ে।

এদিকে বড়দিন উপলক্ষে বুধবার সরকারি ছুটির ঘোষণা করা হয়। তাই এই দিনটিতে রাজধানীর বড় বড় হোটেলগুলোতে আয়োজন করা হয়েছে বাহারিসব অনুষ্ঠান। যারা এতে সরাসরি অংশ নিতে পারবেন না তাদের মন খারাপ করার কিছু নেই। কারণ তাদের জন্য থাকছে বাংলাদেশ বেতার ও টেলিভিশনে এবং বেসরকারি টিভি চ্যানেলগুলোতে বিশেষ অনুষ্ঠানমালা।

রাজধানীর হোটেলে বিশেষ আয়োজন:
বড়দিন উপলক্ষে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও, হোটেল রূপসী বাংলা, দ্য ওয়েস্টিন, ঢাকা রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেল, ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টসহ অন্য হোটেলগুলো আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানের। এসব হোটেলে বড়দের পাশাপাশি থাকছে ছোটদের জন্য বিশেষ পার্টিসহ নানা ধরনের খেলার আয়োজন। হোটেলগুলোতে বিশেষ এ আয়োজন চলবে বুধবার সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত।

হোটেল রূপসী বাংলা: স্টোলেন ব্রেড, গোল্ডেন কর্ন, হোলমিলসহ নানা ধরনের রুটির পাশাপাশি মুখরোচক কুকিজ, কেক, পুডিংসহ থাকছে নানা ধরনের খাবারের আয়োজন। এছাড়াও এ দিনটি উপলক্ষে আয়োজন করা হয়েছে বিশেষ খাবারের।

প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল লবিতে ক্রিসমাস ট্রি, উপহারের ঘর ও বার্ণিল আলোকসজ্জার আয়োজন করা হয়েছে। এছাড়াও সেখানে শিশুদের জন্য বিভিন্ন খেলার প্রতিযোগিতা, ফ্যাশন শো, জাদু প্রদর্শনীর আয়োজনও রয়েছে। এছাড়াও আরো রয়েছে হরেক রকমের কেক, বিস্কুট ও কুকিজ।

হোটেল রূপসী বাংলার বলরুমে শিশুদের জন্য বিশেষ পার্টির আয়োজন করা হয়েছে। পার্টিতে আনন্দ উৎসবের সঙ্গে থাকছে বিশষ খাবার পরিবেশন।

রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে আয়োজন করা হয়েছে ক্রিসমাস স্পেশাল পুডিং, কেকসহ নানা মুখরোচক খাবার। সঙ্গে থাকছে সান্তাক্লজ ও ফেইকস। এছাড়াও রয়েছে নানা ধরনের জমকালো অনুষ্ঠান।

দ্য ওয়েস্টিন ঢাকা বড়দিন উপলক্ষে দ্য ওয়েস্টিন ঢাকা হোটেলকে আকর্ষণীয় সাজে সাজানো হয়েছে। শিশুদের জন্য হোটেল কর্তৃপক্ষ বিশেষ কিডস পার্টিসহ নানা ধরনের প্রতিযোগিতা ও খেলার আয়োজন করেছে।

ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোট বড়দিন উপলক্ষে হোটেলের রুফটপ গার্ডেনে রেস্টুরেন্ট ‘গ্রিল অন দ্যা স্কাইলাইন’ এ চলছে বিশেষ আয়োজন। সকাল ১০টায় শুরু হয়ে দুপুর আড়াইটা পর্যন্ত চলবে এ বিশেষ আয়োজন। এছাড়াও শিশুদের জন্য রয়েছে টয় ট্রেন, বাউন্সি, বল হাউস, যাদু প্রদর্শনীসহ বিভিন্ন ধরনের খেলার আয়োজন। বিশেষ এ দিনটি উপলক্ষে হোটেল কতৃপক্ষ আয়োজন করেছে দুপুর ও রাতের বিশেষ খাবার।

আরও পড়ুন

Back to top button
Close
Close