আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
প্রযুক্তি

ফেসবুক প্রোফাইলের সুরক্ষায় করণীয়

Facebook-Addiction_wmnওমেনআই:আজকাল ফেসবুকের গুরুত্ব বেড়েই চলছে। অনেকেই দিনের বেশির ভাগ সময় কাটিয়ে দেন এই ফেসবুকে। কিন্তু নিজের ফেসবুক আইডির নিরাপত্তা নিয়ে কি আপনি উদ্বিগ্ন? কীভাবে নিজের ফেসবুক প্রোফাইলকে হ্যাক হওয়ার হাত থেকে বাঁচাবেন? ভয় পাওয়ার কোনো কারণ নেই। যেসব উপায়ে আপনি আপনার ফেসবুক আইডিকে রাখতে পারবেন সুরক্ষিত।

# সব সময় চেষ্টা করবেন ফেসবুকে ব্যক্তিগত তথ্য তুলনামূলকভাবে কম শেয়ার করতে। খুব ব্যক্তিগত তথ্য ফেসবুকে দেয়ার কোনো যুক্তি নেই। আপনার বাড়ির ঠিকানা, মোবাইল বা বাড়ির ল্যান্ডলাইন নম্বর, আপনার জন্ম তারিখ ফেসবুকে না দেয়াই ভালো।

# বাড়ির ছোট ছেলেমেয়েদের বা অআপনার ছবি ফেসবুকে দেয়ার আগে সতর্ক থাকুন। পাবলিক নয়, শুধু বন্ধুরাই যেন সেই ছবি দেখতে পায় এমনভাবে প্রাইভেসি সেভ করুন।

# কখনোই ভাববেন না আপনার ফেসবুক প্রোফাইল শুধু আপনিই দেখছেন। বিশ্বজুড়ে হাজারো মানুষ, সব শ্রেণির মানুষের কাছে আপনার প্রোফাইল নানান তথ্য বিতরণ করছে। আপনার পোস্ট চলে যাচ্ছে এমন অনেক মানুষের কাছে যাদের হয়তো আপনি চেনেনও না। তাই সবসময় কি করছেন, কোথায় যাচ্ছেন- জাতীয় তথ্য ফেসবুকে না দেয়ায় বুদ্ধিমানের কাজ। গুগলের মতো সার্চ ইঞ্জিনে শুধু আপনার নাম টাইপ করলেই ফেসবুকের মাধ্যমে সারা দুনিয়ার কাছে আপনার যাবতীয় তথ্য ফাঁস হয়ে যাবে।

# বাড়িতে বা অফিসে নিজের কম্পিউটারে ফেসবুক প্রোফাইল খুলে রেখে কোথাও যাবেন না। অবশ্যই লগ আউট করে তবেই নিজের সিস্টেম ছেড়ে উঠবেন। আপনারই কোনো সহকর্মী আপনার অ্যাকাউন্টকে নানা কুকাজে ব্যবহার করতে পারে যা আপনি জানতেও পারবেন না।

# ফেসবুক একটি সোশ্যাল মিডিয়া। আপনাকে জীবনের যাবতীয় তথ্য ফেসবুকে না দিলেও চলবে। আপনার দুধের দাঁত কবে ভাঙল বা আপনার প্রেমিকা কোনো অন্য ছেলের সঙ্গে ঘুরে বেড়াচ্ছে আপনাকে না জানিয়ে- এ জাতীয় পোস্ট না দেয়া উচিত।

# কোনো অচেনা প্রোফাইল থেকে পাওয়া ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করবেন না। আপনি হয়তো জানেনও না যে আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছে সে আসলে কে? শুধু সুন্দরী মেয়ে বা মিষ্টি দেখতে কোনো ছেলের ছবি প্রোফাইল পিকচারে দেখে রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করলে বোকামি করবেন। আজকাল অনেক দুষ্কৃতিও ফেসবুকে প্রোফাইল বানিয়ে আপনার ব্যক্তিগত তথ্য জানার চেষ্টা করছে অবিরাম। কাউকে বদনাম করতেও ব্যবহার করা হচ্ছে ফেসবুক।

# বাড়ির বা অফিসের কম্পিউটারকে সবসময় অ্যান্টি ভাইরাস দিয়ে স্ক্যান করান। অ্যান্টি ভাইরাস আপডেট করুন।

# বাড়িতে একা রয়েছি’ জাতীয় পোস্ট করবেন না কখনোই।

# ছেলেমেয়েদের বয়স অন্তত ১৩ না হলে ফেসবুক প্রোফাইল না খোলাই ভালো।

# নিজের মোবাইলসহ অন্য অ্যান্ড্রয়েড ডিভাইসকে সিকিওর রাখুন। নিজের মোবাইল ফোন অন্যের হাতে দেবেন না। ফেসবুকে লগ ইন করে যেকোনো অ্যাপস ব্যবহার করার পর অবশ্যই লগ আউট করবেন।

ঢাকা, ৮ নভেম্বর (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close