আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

ভারতে জন্মনিরোধক সার্জারি : ৮ নারীর মৃত্যু

India-8-dead-after-surjuryওমেনআই:ভারত সরকারের বিনামূল্যে জন্মনিরোধক সার্জারি প্রকল্পের একটি শিবিরে সোমবার আট নারী মৃত্যুবরণ করেছেন। আরও ৩০ জনের অবস্থা আশঙ্কাজনক। খবর বিবিসি ও এনডিটিভির।

ছত্তিশগড়ের বিলাসপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত শিবিরে গত শনিবার ‘পরিবার পরিকল্পনা’ প্রকল্পের আওতায় অনেক নারীকে বিনামূল্যে সার্জারি করা হয়। এরপর থেকেই তাদের গায়ে জ্বর আসে। চিকিৎসার জন্য ওই নারীদের আবারও হাসপাতালে আনা হলে সোমবার বিকেলের মধ্যে আটজন মৃত্যুবরণ করেন।

এর আগে শনিবার বিলাসপুরের পেন্দারি এলাকায় সরকারচালিত নেমিচাঁদ হাসপাতালে পাঁচ ঘণ্টার মধ্যে ৮৩ নারীর সার্জারি করা হয়। এলাকাবাসীর অভিযোগ সার্জারির সময় অবহেলা করায় এ ঘটনা ঘটেছে।

তবে প্রশাসনের পক্ষ থেকে অবহেলার অভিযোগ অস্বীকার করা হয়েছে। বিলাসপুরের জেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আরকে ভাং জানান, ময়নাতদন্ত প্রতিবেদন পাওয়ার পর তাদের মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

জেলা কমিশনার সন্মানি বড়া বলেন, ‘শ্বাস-প্রশ্বাস কমে যাওয়া, বমি ও অন্যান্য উপসর্গ দেখা দেওয়ায় ওই নারীদের হাসপাতালে আনা হয়।’

আরও ৬৪ নারী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলেও জানান তিনি।

এ ঘটনা তদন্তে কমিটি গঠন ও অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী অমর আগারওয়াল।

সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে প্রত্যেক মৃতের পরিবারকে ২ লাখ ও চিকিৎসারতদের পরিবারকে ৫০ হাজার রুপি করে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ভারতে জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখতে সরকার জন্মনিরোধক সার্জারি প্রকল্প চালিয়ে থাকে। বিনামূল্যে সার্জারির পাশাপাশি প্রত্যেক নারীকে ১৪০০ রুপি করে প্রদান করা হয়।

অনেক দরিদ্র নারী তাদের জোর করে সার্জারি করার অভিযোগ তুলেছেন।

ঢাকা, ১১ নভেম্বর (ওমেনঅাই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close