আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প, সুনামি সতর্কতা

Indonesia_15.11.14ওমেনআই:ইন্দোনেশিয়ার মালাক্কা সাগরের তলদেশে তীব্র ভূকম্পনের পর দেশটিতে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। ভূকম্পনের মাত্রা ছিল ৭ দশমিক ৩।

শনিবার স্থানীয় সময় সকাল ১০টা ৩৫ মিনিটে এই ভূমিকম্প হয়। তবে এ ভূমিকম্পে তাৎক্ষণিক হতাহত বা ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র (পিটিডব্লিউসি) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের ৩০০ কিলোমিটারের মধ্যে উপকূলীয় এলাকায় ৩ ফুটের বেশি উচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে।

এতে বলা হয়েছে, আগামী ৬ ঘণ্টার মধ্যেই সুনামি আঘাত হানতে পারে। তবে প্রাথমিক ঢেউ খুব বড় হবে না বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুযায়ী মালাক্কা দ্বীপের কোটা টানেটের ৪৬ কিলোমিটার উত্তরপশ্চিমে গভীর সমুদ্রে এই ভূকম্পন আঘাত হানে।

পিটিডব্লিউসি জানিয়েছে, ইন্দোনেশিয়া ছাড়াও ফিলিপাইন, পালাও, পাপুয়া নিউগিনি, সলোমন দীপপুঞ্জ এবং জাপান ও তাইওয়ানের অংশবিশেষ জুড়ে সুনামি আঘাত হানতে পারে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ আরো জানায়, মালাক্কা দ্বীপের ভূকম্পনের কিছু পরই দেশটির সুলাভেসি দ্বীপেও ৬ দশমিক ২ মাত্রার কম্পন অনুভূত হয়েছে।

২০০৪ সালে ৯ দশমিক ১ মাত্রার ভূকম্পনে সৃষ্টি হওয়া সুনামিতে বান্দা আচে উপকূলীয় এলাকায় আড়াই লাখের বেশি মানুষ মারা যায়। যাদের বেশিরভাগ ছিল ইন্দোনেশিয়ার নাগরিক।

ঢাকা, ১৫ নভেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close