আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

শিশু একাডেমীতে নবান্ন উৎসব

sisu academyওমেনআই: ঋতু পরিক্রমায় হাজার বছর ধরে আবহমান বাংলার ঘরে ঘরে আনন্দ বয়ে আনে নতুন ফসল। গ্রাম বাংলায় এ সময়ে আনন্দঘন পরিবেশে নবান্ন উৎসব অনুষ্ঠিত হয়। এই ঐতিহ্যকে তুলে ধরতে বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে এবারই প্রথম অনুষ্ঠিত হলো ‘নবান্ন উৎসব’।

শনিবার সকালে দিনব্যাপী নবান্ন উৎসব অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিন ও প্রধানমন্ত্রীর একান্ত সচিব আব্দুল মালেক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু একাডেমীর চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিকেলে প্রধান অতিথি হিসেবে পুরস্কার প্রদান ও সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন কবি কাজী রোজী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হক। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক মোশাররফ হোসেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আ ই ম গোলাম কিবরিয়া।

অনুষ্ঠানের মধ্যে ছিল সকালে একাডেমী প্রাঙ্গণে গ্রাম-বাংলার পিঠা প্রতিযোগিতা ও প্রাক-প্রাথমিক এবং শিশু বিকাশ কেন্দ্রের শিশুদের নতুন ক্লাস রুম উদ্বোধন। উদ্বোধন শেষে প্রশিক্ষণার্থী শিশু, অতিথি শিশুশিল্পী, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু, শিশু বিকাশ কেন্দ্রের শিশু শিল্পী ও একাডেমির প্রশিক্ষকবৃন্দের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। দুপুরে অনুষ্ঠিত হয় শিশুদের রম্য বক্তৃতা, বিস্কুট দৌড়, মোরগ লড়াই, ঘুড়ি বানানো, যেমন খুশি তেমন সাজো, হাঁড়ি ভাঙা ও বালিশ লড়াই। এছাড়া কর্মকর্তা, কর্মচারী, প্রশিক্ষক ও অভিভাবকবৃন্দের অংশগ্রহণে পয়সা দৌড়, মার্বেল দৌড়, মিউজিক্যাল চেয়ার, ঝুড়ির মধ্যে বল নিক্ষেপ ও বালিশ লড়াই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ঢাকা, ১৬ নভেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close