আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

বাংলা একাডেমিতে ‘হে ফেস্টিভ্যাল ঢাকা- ২০১৪’

ha festibleওমেনআই:চতুর্থবারের মতো বাংলা একাডেমি প্রাঙ্গণে ২০ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ‘হে ফেস্টিভ্যাল ঢাকা- ২০১৪’। ‘মনের বাঁধাকে অতিক্রম করে ভিন্নভাবে গল্প বল’ শীর্ষক ফেস্টিভ্যালে বিদেশের ৬০ জন ও দেশের ২০০ জন লেখক অংশ নেবেন বলে জানিয়েছেন আয়োজকরা। এবারের আয়োজনে ৮০টি সেশনে অংশ নেবেন তারা।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে মঙ্গলবার সকালে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন ফেস্টিভ্যাল পরিচালক সাদাফ সায সিদ্দিকি, ফেস্টিভ্যাল উপদেষ্টা কাজী আনিস আহমেদ ও দ্য ডেইলি স্টারের ব্যবস্থাপনা সম্পাদক ড. সালাউদ্দিন আহমেদ।

দ্য ডেইলি স্টারের ব্যবস্থাপনা সম্পাদক ড. সালাউদ্দিন আহমেদ বলেন, ‘মানুষের চিন্তা ও বুদ্ধিমত্তার বিকাশ হয় অন্যের কাছে নিজের চিন্তা প্রকাশের মাধ্যমে। পৃথিবীর সাহিত্য, সাংবাদিকতা ও সংস্কৃতির বিষয়গুলো তুলে ধরার জন্য প্রয়োজন উপযুক্ত পরিবেশ ও সুযোগ। বাংলাদেশে এই পরিবেশের উপযুক্ত স্থান হলো হে ফেস্টিভ্যাল। এ উৎসবের মাধ্যমে দেশী-বিদেশী লেখক ও চিন্তকদের সাথে একটি সংযোগ স্থাপন হয়।’

সংবাদ সম্মেলনে অনুষ্ঠানের বিস্তারিত তুলে ধরে ফেস্টিভ্যাল উপদেষ্টা কাজী আনিস আহমেদ বলেন, ‘উৎসবে আন্তর্জাতিক খ্যাতিনামা লেখক, শিল্পী, দার্শনিক ও বিজ্ঞানী বিভিন্ন সেশনে মূল আলোচক ও প্যানেল আলোচক হিসেবে উপস্থিত থাকবেন। এবারের উৎসবে সৈয়দ শামসুল হক, শশী থারুর, জং চ্যাঙ, জয় গোস্বামী, উইলিয়াম ডালরিম্পেল, আসাদ চৌধুরী, সেলিনা হোসেন, সৈয়দ মনজুরুল ইসলাম, জন রেলস্টোন সোল, জাভেদ জাহাঙ্গীর, মার্কাস ডু সৌত, জিয়া হায়দার রহমান, রানা দাস গুপ্ত, মির্জা ওয়াহিদ, লুচি হকিং, শাহিন আক্তার, মিমি কালভাথি, প্যাট্রিক ফ্রেঞ্চ ও গিডিয়ান হেই, আবির হক, নিমান সোবহানসহ দেশী-বিদেশী সাহিত্যিক ও লেখকেরা অংশ নেবেন।

সাদাফ সায সিদ্দিকি জানান, ‘তিন দিনের এ ফেস্টিভ্যালে লোক ঐতিহ্য উপস্থাপন এবং শিশুদের বিনোদনের জন্য উন্মুক্ত স্থান থাকবে।

তিনি জানান, ২০ নভেম্বর সকল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা উদ্বোধনী অনুষ্ঠান হবে। ২২ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে হে ফেস্টিভ্যালের চতুর্থ আয়োজন। প্রথম দিন ছাড়া অন্য দুই দিন সকাল সাড়ে ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠান চলবে।

ঢাকা, ১৮ নভেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close