আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিক্ষা

রোববার প্রাথমিক সমাপনী পরীক্ষা

sherpur-bograsangbad.com_2ওমেনআই: প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আগামী রবিবার (২৩ নভেম্বর)। দুই পরীক্ষায় মোট শিক্ষার্থী ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ জন। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৮৮ হাজার ৫৪৪ ও ইবতেদায়ী সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৭২১ জন।

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা উপলক্ষে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান।

প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। তবে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় রাখা হয়েছে।

মন্ত্রী বলেন, এবার পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা দুই লাখ ১৫ হাজার ২১১ জন বেশি জানিয়ে মোস্তাফিজুর রহমান বলেন, প্রাথমিক শিক্ষা সমাপনীতে ছাত্র ১২ লাখ ৮২ হাজার ৭৯ জন, ছাত্রী ১৫ লাখ ছয় হাজার ৪৬৫ জন। ইবতেদায়ীতে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৫৪৮ জন ও ছাত্রী এক লাখ ৪৮ হাজার ২৭৩ জন।

‘সারাদেশে ছয় হাজার ৭৯১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক সমাপনীর জন্য দেশের বাইরে ১১টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে।’

পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, মোট ছয়টি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। প্রতি বিষয়ে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৩০ নভেম্বর পরীক্ষা শেষ হবে।

মন্ত্রী বলেন, প্রাথমিক সমাপনী দেশের সবচেয়ে বড় পাবলিক পরীক্ষা। ২০০৯ সালে প্রথম প্রাথমিক সমাপনী শুরু হয়। ইবতেদায়ী সমাপনী শুরু হয় আরো এক বছর পর। সেই অনুযায়ী ষষ্ঠবারের মতো প্রাথমিক সমাপনী ও পঞ্চমবারের মতো ইবতেদায়ী সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

মোস্তাফিজুর রহমান বলেন, এবারো গতানুগতিক পদ্ধতিতে বিজি প্রেসের মাধ্যমে প্রশ্ন ছাপিয়ে পরীক্ষা নেওয়া হবে। তবে প্রযুক্তি ব্যবহার করে আগামীতে সুষ্ঠু ও নিরাপদ পরিবেশে কীভাবে পরীক্ষা নেওয়া যায়, সেদিকে নজর দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের বলা হয়েছে।

প্রশ্ন ফাঁসের বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হচ্ছে জানতে চাইলে মন্ত্রী বলেন, বিশেষ কোনো উদ্যোগ নেই। তবে যার যার দায়িত্বের বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। এ বিষয়ে জিরো টলারেন্স (কোন ছাড় নয়।

পরীক্ষা শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন করতে সবার সহযোগিতা কামনা করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী।

বেশি পাস করাতে কোথাও কোথাও পরীক্ষার সময় বোর্ডে উত্তর লিখে দেওয়ার অভিযোগ আছে। এ বিষয়ে মন্ত্রী বলেন, অতি উৎসাহী কিছু লোক সব জায়গাই থাকে। এমন ঘটনা কোথাও ঘটলে আমরা জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেব।

সংবাদ সম্মেলনে প্রাথমি ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব কাজী আখতার হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আলমগীরসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরীক্ষার বিস্তারিত সময়সূচি

প্রাথমিক সমাপনীতে ২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৬ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৭ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৮ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

ইবতেদায়ী সমাপনীতে ২৩ নভেম্বর ইংরেজি, ২৪ নভেম্বর বাংলা, ২৫ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৬ নভেম্বর আরবী, ২৭ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্, ৩০ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা, ২০ নভেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close