আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিল্প-সংস্কৃতি

শিল্পকলায় রাশিয়ান সাংস্কৃতিক দিবস

DSC_0026ওমেনআই:সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে এবং শিল্পকলা একাডেমির আয়োজনে শিল্পকলা একাডেমিতে শুরু হলো চার দিনব্যাপী রাশিয়ান সাংস্কৃতিক দিবস-২০১৪।

শুক্রবার সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই আয়োজনের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, রাশিয়ার সংস্কৃতি উপমন্ত্রী গ্রিগরি ইভলিয়েভ ও রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার এ নিকোলায়েভ।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় রাশিয়া (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন) আন্তরিক সহযোগিতা করেছিল। শুরু থেকেই দেশটি আমাদের দেশের নানা উন্নয়নের সঙ্গে অকৃপণভাবে সহযোগিতা করে আসছে। রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ক্ষেত্রে রাশিয়ার সরকারের অবদান বাংলাদেশ সরকার সব সময় মনে রাখবে।’

তিনি আরও বলেন, ‘বন্ধু রাষ্ট্রের প্রতি সম্মান প্রদর্শন করতেই বাংলাদেশ সরকার চার দিনব্যাপী রাশিয়ান সাংস্কৃতিক দিবস উদযাপন করছে।’

এই আয়োজনের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে মনে করেন অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এ বছর বাংলাদেশ যেভাবে রাশিয়ান সাংস্কৃতিক দিবস ২০১৪ উদযাপন করছে আগামী বছর রাশিয়ায়ও অনুষ্ঠিত হবে বাংলাদেশ সাংস্কৃতিক দিবস-২০১৫।

উদ্বোধন পর্বের আলোচনা সভা শেষে সাংস্কৃতিক পর্বে পরিবেশিত হয় রাশিয়ার সঙ্গীত, নৃত্য, কোরিওগ্রাফিসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা। উদ্বোধনী আয়োজনের বিভিন্ন সাংস্কৃতিক ইভেন্টে অংশগ্রহণ করে রাশিয়ার ‘ওরেনবার্গ স্টেট একাডেমিক ফোক চৌরের’ শিল্পীরা।

এ আয়োজনে অংশগ্রহণ করে দেশটির ৪৭ জন শিল্পী। চার দিনব্যাপী এই আয়োজনের দ্বিতীয় দিন শনিবারও শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে নানা ধরনের বর্ণাঢ্য সাংস্কৃতিক কার্যক্রম।

রবিবার তৃতীয় দিনের আয়োজন অনুষ্ঠিত হবে ঢাকায় অবস্থিত রাশিয়ান দূতাবাসে ও ২৪ নভেম্বর সোমবার চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে নানা অনুষ্ঠানমালার মধ্য দিয়ে শেষ হবে চার দিনব্যাপী রাশিয়ান সাংস্কৃতিক দিবস।

ঢাকা, ২২ নভেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close