আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

‘বিদেশে পাঠানোর নামে যেন নিঃস্ব না করা হয়’

Hasina.23.11.14ওমেনআই:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশে লোক পাঠানোর নামে সাধারণ মানুষকে যাতে নিঃস্ব না করা হয়, সেদিকটা ভালোভাবে দেখভাল করার জন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালকে নির্দেশ দিয়েছেন।আজ সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার সকালে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে আয়োজিত এক বৈঠকে এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, জনশক্তি রফতানির সুযোগ কাজে লাগাতে দক্ষ জনশক্তি গড়ে তুলতে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করতে হবে।দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য আরো উন্নতমানের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদেরকে নতুন নতুন শ্রম বাজার ‍খুঁজে সেখানে দক্ষ জনশক্তি পাঠাতে হবে।

প্রশাসনের কাজে গতি আনার জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনার দেয়ার টার্গেট নিয়ে বিভিন্ন মন্ত্রণালয় পরিদর্শনের অংশ হিসাবে প্রধানমন্ত্রী আজ প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে যান। সকাল ১০টা ৪০ মিনিটে মন্ত্রণালয়ে পৌঁছালে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এসময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত বৈঠকের শুরুতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রবাসীকল্যাণ মন্ত্রী প্রধানমন্ত্রীর সামনে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের নানা অর্জন তুলে ধরেন। মন্ত্রী জানান, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে বিদেশে কর্মসংস্থান নিয়ে গেছে ১৩ লাখের বেশি কর্মী। আর আওয়ামী লীগের সাড়ে পাঁচ বছরে সেই সংখ্যা প্রায় ২৫ লাখ। বিএনপি আমলে রেমিটেন্স এসেছে ১৯ বিলিয়ন ডলার। আওয়ামী লীগের আমলে রেমিটেন্স এসেছে ৬০ বিলিয়ন ডলার। বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে বিদেশ থেকে মৃতদেহ আনা গেছে তিন হাজারের মতো। আওয়ামী লীগের আমলে সেই সংখ্যা ১০ হাজারের ওপরে। বিএনপি কর্মী পাঠাতো ৭৯টি দেশে। আওয়ামী লীগের আমলে ১৫৯টি দেশে কর্মী গেছে।

পরে প্রবাসীকল্যাণ সচিব ড. খোন্দকার শওকত হোসেন পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রম তুলে ধরছেন বলে একাধিক সূত্রে জানা গেছে।

প্রধানমন্ত্রীর আগমণকে কেন্দ্র করে রাজধানীর ইস্কাটন গার্ডেনে প্রবাসীকল্যাণ ভবনের আশপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। সাজ-সজ্জায় ভিন্নতা আনা হয়েছে মন্ত্রণালয়ের ভেতরেও। উৎসব আমেজ বিরাজ করছে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে।

গত ৫ জানুয়ারির নির্বাচনের মাধ্যমে সরকার গঠনের পর বিভিন্ন মন্ত্রণালয় পরিদর্শন করছেন প্রধানমন্ত্রী। এ পরিদর্শনে সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দিক নির্দেশনামূলক বক্তব্য দিয়ে আসছেন তিনি।

ঢাকা, ২৩ নভেম্বর (বাংলানিউজ১৬)/এলএইচ/

আরও পড়ুন

Back to top button
Close
Close