আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

চীনে পুরুষকেই বউ ‘আমদানি’ করতে হচ্ছে!

chinachinaওমেনআই: চীন সরকারের এক সন্তান নীতির ফলে দেশটির গ্রামাঞ্চলগুলোতে নারীর সংখ্যা কমে গেছে। বিয়ে করতে গিয়ে তাই বেশিরভাগ পুরুষকেই বউ ‘আমদানি’ করতে হচ্ছে! এ সুযোগে নারী পাচারকারী চক্রের সদস্যরা জমজমাট ব্যবসা ফেঁদে বসেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়েছে, সম্প্রতি পাচারকারীদের হাত থেকে ১৪ নারীকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে মায়ানমারের পাঁচ শিশু রয়েছে। পাচারকারী চক্রটির সদস্যদেরও গ্রেফতার করেছে পুলিশ।

চাকরি বা ভ্রমণের কথা বলে ওই নারীদের চীনে আনা হয়। এরপর একেক জনকে গড়ে ৫০ হাজার ইউয়ানের (৫ হাজার ২০০ ডলার) বিনিময়ে বিক্রি করে দেওয়া হয়।

জিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত আগস্টে ট্রেন ভ্রমণের সময় এক ভুক্তভোগী নারী এক পুলিশ কর্মকর্তাকে বিষয়টি জানান। তিনি ওই সময় পুলিশের সাহায্য কামনা করেন।

নারীটি জানান, তাকে মিয়ানামার থেকে ভ্রমণের কথা বলে চীনে আনা হয়েছে। এখানে এনে তাকে জোরপূর্বক বিক্রি করে দেওয়া হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

ওই পুলিশ কর্মকর্তা তখন নারীটিকে জোর করে নিতে উদ্যত এক পাচারকারীকে আটক করে। এরপর তিন মাস ধরে তদন্ত চালিয়ে আরও ৩০ পাচারকারীকে গ্রেফতার করে পুলিশ।

গত সেপ্টেম্বরে এক প্রতিবেদনে বলা হয়েছিল, দেশটির পুলিশ দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভ্রমণ প্যাকেজ পরিচালনাকারী বেশ কয়েকটি ওয়েবসাইট বন্ধ করে দেয়। ওই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ভ্রমণকারীদের ‘বিদেশী বউ’ সরবরাহের অভিযোগ রয়েছে।

ঢাকা, ২৫ নভেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close