আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
সারাদেশস্পট লাইট

আইন বাস্তবায়ন হওয়ায় নারী নির্যাতন বাড়ছে

blfওমেনআই:নারী নির্যাতন প্রতিরোধে আইনের সঠিক ব্যবহার নিশ্চিত, কর্মক্ষেত্রে সচেতনতা বৃদ্ধি এবং এর সঙ্গে স্থানীয় সরকার প্রতিনিধিদের সম্পৃক্ত করার দাবি জানিয়েছেন বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশনের (বিএলএফ) নেতারা।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বিশ্ব নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি জানান।

বক্তারা অভিযোগ করে বলেন, ‘নারীর প্রতি বৈষম্য ও সহিংসতার বিরুদ্ধে আইনের সঠিক প্রয়োগের অভাবে নির্যাতন বৃদ্ধি পাচ্ছে। নারী নীতি ২০১১ প্রণয়ন হলেও তা বাস্তবায়নের এখনও পদক্ষেপ নেয়া হয়নি। উত্তরাধিকার আইনও সংশোধন করা হয়নি।’

তারা বলেন, ‘রাজনৈতিক সহিংসতা ও আইনের কঠোর প্রয়োগ না হওয়ায় ক্রমেই নারী নির্যাতনের ঘটনা বাড়ছে।’

নারী নির্যাতন বন্ধে প্রচলিত আইনের বাস্তবায়ন, পুরুষতান্ত্রিক মনোভাবের পরিবর্তন এবং রাষ্ট্রের অঙ্গীকারের প্রতি গুরুত্বারোপ করেন বক্তারা।

এ সময় তারা নারী নির্যাতন বন্ধে সরকারের কাছে কিছু সুপারিশ তুলে ধরেন।

সুপারিশের মধ্যে রয়েছে বাল্যবিয়ে ও নারী নির্যাতন রোধে ইসলামী ফাউন্ডেশন থেকে প্রচার অভিযান চালানো, মসজিদে খুতবার আাগে বা পরে এ বিষয়ে আলোচনা, হিন্দু ধর্মাবলম্বীদের বিয়ে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক, নারীর অমতে বিয়েকে ফৌজদারী অপরাধের মধ্যে অন্তর্ভূক্ত করা এবং প্রতিটি পুলিশ স্টেশনে অভিযোগ কেন্দ্র চালু করা।

সংগঠনের সভাপতি আব্দুস সালামের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন প্রধান নির্বাহী আশরাফ উদ্দিন ‍মুকুট, হেদায়াতুল ইসলাম, আফসানা বেগম, মাহফুজুর রহমান প্রমুখ।

ঢাকা, ২৬ নভেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close