আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
শিক্ষা

‘রোকেয়া হল নারী প্রগতির ক্ষেত্রে বিশেষ অবদান রাখছে’

rokya hall 29.11.14ওমেনআই:ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, মহীয়সী নারী বেগম রোকেয়ার নামে প্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ঐতিহ্যবাহী হলটি শিক্ষা এবং জাতিগতভাবে নারী প্রগতির ক্ষেত্রে বিশেষ অবদান রেখে চলেছে।

ঢাবির ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে শুক্রবার সকালে আয়োজিত ঢাবি রোকেয়া হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের তৃতীয় পুনর্মিলনী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

শিক্ষাবিদ অধ্যক্ষ হামিদা আলীর সভাপতিত্বে ঢাবির উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক উপস্থিত থেকে পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে দিনব্যাপী পুনর্মিলনী উৎসবের উদ্বোধন করেন।

এ সময় উপাচার্য বলেন, ‘আজকের এই দিনটি মতবিনিময়, পারস্পরিক অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে সমাজ ও সংস্কৃতি চর্চায় নিজেদের অভিজ্ঞতা বিনিময়ের এক সম্মিলন এবং এখানেই এর তাৎপর্য।’

নারীর ক্ষমতায়ন, নারী উন্নয়ন, নারী নেতৃত্ব সৃষ্টিসহ দেশের সামগ্রিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালনের জন্য রোকেয়া হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বর্তমান ও প্রাক্তন ছাত্রীদের প্রতি আহ্বান জানিয়ে ঢাবি উপাচার্য বলেন, ‘এই পুনর্মিলনীর মাধ্যমে নবীন এবং প্রবীণ শিক্ষার্থীদের মধ্যে মানবিক সম্পর্ক আরও সতেজ ও সচল হবে।’

উদ্বোধনী পর্বে আরও উপস্থিত ছিলেন ঢাবির বাংলা বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, রোকেয়া হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. রওশন আরা ফিরোজ, রোকেয়া হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নাজমা শাহীন, ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি রকিবউদ্দীন আহমেদ, রোকেয়া হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহা-সচিব মরিয়ম বেগম।

অনুষ্ঠানে সম্মাননা প্রদান করা হয় বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব ও শিক্ষক ফেরদৌসী মজুমদার, সংগঠক আয়েশা খানম এবং সাংবাদিক বেবী মওদুদকে (মরণোত্তর)।

‘সুবর্ণ স্মৃতির মধুর আনন্দে এসো মিলি মোরা সৃজনী ছন্দে’ স্লোগান নিয়ে হাসি-গান, কোলাহল, আড্ডা আর আনন্দ-বেদনার স্মৃতি রোমন্থনের মধ্য দিয়ে দিনব্যাপী এই পুনর্মিলনী উৎসব উপলক্ষে স্মৃতিচারণ, নতুন নির্বাহী কমিটির পরিচিতি পর্ব, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং র‌্যাফেল ড্র-এর আয়োজন করা হয়।

ঢাকা, ২৯ নভেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close