আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

ভারতে বন্ধ্যাত্বকরণ অপারেশনে সাইকেল পাম্প!

Pump wmnওমেনআই: ভারতের উড়িষ্যা রাজ্যে বন্ধ্যত্বকরণ অপারেশনের সময় নারী জরায়ু প্রসারিত করার কাজে সাইকেল পাম্প ব্যবহার করা হয়েছে। গত শুক্রবার রাজ্যের আনগুল জেলায় ঘটনাটি ঘটেছে বলে জিনিউজ পত্রিকা জানিয়েছে। রাজ্য সরকার বিষয়টি গুরুত্বের সঙ্গে গ্রহণ করেছে এবং যথাযথ তদন্তের নির্দেশ দিয়েছে।

শুক্রবার ওই রাজ্যের রাজধানী ভুবনেশ্বর থেকে দেড়শ কিলোমিটার দূরের বানরপাল গ্রামে স্থানীয় কর্তৃপক্ষ শুক্রবার একটি বন্ধ্যাত্বকরণ শিবিরের আয়োজন করেন। সেখানে গ্রামের ৫৬ নারীকে সাইকেল পাম্প দিয়ে অস্ত্রোপচার করানো হয়। এই অপারেশনের সঙ্গে জড়িত ছিলেন ডা. মহেশ প্রসাধ রাউত। আত্মপক্ষ সমর্থন করে তিনি বলেন, ‘আমি একা নই। দামি যন্ত্রের অভাবে এ রাজ্যের অনেক সার্জনই গ্রামীণ শিবিরগুলোতে নারীদের বন্ধ্যাত্বকরণ অস্ত্রোপচারের কাজে সাইকেল পাম্প ব্যবহার করে থাকেন।’ তিনি মনে করেন, এ নিয়ে বাড়াবাড়ি করার কোনো মানে হয় না।

তিনি এ পর্যন্ত ৬০ হাজারের বেশি বন্ধ্যত্বকরণ অপারেশন করেছেন বলেও দাবি করেছেন। এছাড়া এক বছরে সর্বোচ্চ সংখ্যক অপারেশন করার জন্য মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের কাছ থেকে ২০১২ এবং ২০১৩ সালে পুরস্কারও গ্রহণ করেছেন বলে জানান তিনি।

4s4a5iw9 বন্ধ্যাত্বকরণ অপারেশনে সাইকেল পাম্প!তবে স্ত্রীরোগ বিশেষজ্ঞরা বলেছেন, সাইকেল পাম্প ব্যবহারে রোগীর জীবন হুমকির মুখে পড়তে পারে। এতে রোগীর রক্তনালীতে বুদবুদের সৃষ্টি হয়ে রোগীকে প্রাণহানি ঘটাতে পারে। এ ছাড়া, পাম্পে পেট্রোলিয়াম ভিত্তিক লুব্রিকেন্ট ব্যবহার হয় যা রোগীর দেহে ঢুকে মারাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে বলে স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. আরকে পুরোহিত জানান। সরকারি বন্ধ্যত্বকরণ শিবিরে লাইগেশন করাতে গিয়ে ছত্তিসগড়ে ১৩ নারীর মর্মান্তিক মৃত্যুর ঘটনার জের শেষ না হতেই উড়িষ্যায় সাইকেল পাম্প ব্যবহারের এই চাঞ্চল্যকর ঘটনা উন্মোচিত হলো।

রাজ্য স্বাস্থ্য সচিব আরতি আহুজা বলেছেন, জেলা কর্তৃপক্ষকে এ বিষয়ে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। দায়ি ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানিয়েছেন।

ঢাকা, ৩০ নভেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close