আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
বিনোদন

‘একাত্তরের ক্ষুদিরাম’ ডিসেম্বরে মুক্তি

71-khudiram wmnওমেনআই:নাট্যকার মান্না হীরার রচনা ও পরিচালনায় মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’ সেন্সরে জমা পরেছে। ছাড়পত্র পেলে ১৬ ডিসেম্বরের আগেই ছবিটি মুক্তি দিবেন বলে জানিয়েছেন মান্নান হীরা।

মুক্তিযুদ্ধের পটভূমি নিয়ে সরকারি অনুদানের নির্মিত এই শিশুতোষ চলচ্চিত্রটিতে অভিনয় করছেন, মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, ড. ইনামুল হক, মোমেনা চৌধুরী, মুনসি মজনু, চঞ্চল, চিত্র ছবি, ফিরোজ আল মামুন, সাজু প্রমুখ। এছারা শিশু শিল্পীদের মধ্যে আছে, স্বচ্ছ, রুদ্র, শাকিল, অন্তরা, মধুমনি, মুন্না, জুয়েল মিজি প্রমুখ। ছবির চিত্রগ্রাহক মাহফুজুর রহমান, শিল্প নির্দেশক উত্তম গুহ, সহযোগী নির্দেশক এম এ আউয়াল, প্রধান সহকারী পরিচালক মো. শফিউল্লাহ সোহাগ, সংগীতে সুজয় শ্যাম।

’ছবিটি প্রসঙ্গে মান্নান হীরা বলেন, ‘মঞ্চ ও টিভিতে আমার বহু নাটক নিয়ে কাজ হয়েছে। কিন্তু আমার দীর্ঘদিনের একটা স্বপ্ন ছিলো মুক্তিযুদ্ধের উপর পূর্ণদৈর্ঘ্য ছবি বানাবো। আমার সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। সরকার একটি চলচ্চিত্র নির্মাণে যে পরিমাণ অনুদান দেয় তাতে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ সম্ভব নয়। তবু সাধ্য মতো চেষ্ট করেছি।’

তিনি আরো বলেন, ‘আমাদের মুক্তিযুদ্ধে যে নানা ধরনের নানা বয়সের মানুষ অংশগ্রহণ ছিলো, তারই প্রতিফলন দেখা যাবে চলচ্চিত্রটিতে। এই চলচ্চিত্রে গল্পের মধ্যে নাটক আবার নাটকের মধ্যে গল্প। এখানে দর্শক ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারত বর্ষের ক্ষুদিরামকে খুঁজে পাবে।’

উল্লেখ্য, ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি এফডিসির ৩নং ফ্লোরে ‘একাত্তরের ক্ষুদিরাম’ ছবির মহরত অনুষ্ঠিত হয়। তারপর থেকে ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন লোকেশনে এর দৃশ্য ধারনের কাজ হয়। গত ডিসেম্বরের ছবিটির শ্যুটিং শেষ হয়। নাট্যকার মান্নান হীরা এর আগে ‘গরম ভাতের গল্প’ ও ‘একাত্তরের রং পেন্সিল’ শিরোনামে দুটি স্বল্পদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ করেছেন।

ঢাকা, ৩০ নভেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close