আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
জাতীয়

কড়া প্রহরায় শুক্রবার থেকে যাচ্ছে নির্বাচনি সরঞ্জাম

ওমেন আই :
দশম জাতীয় সংসদ নির্বাচনের ব্যালট পেপারসহ যাবতীয় সরঞ্জাম আগামী শুক্রবার থেকে জেলা পর্যায়ে যাবে বলে জানা গেছে।

বৃহস্পতিবার নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় এ ব্যাপারে একটি চিঠি ইস্যু করেছে।

নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মোহাম্মদ সাজাহান খান স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, ১৪৬টি নির্বাচনি এলাকায় আগামী শুক্রবার থেকে ব্যালট পেপার এবং আরএসএম কিটস (লেপটপের যন্ত্রপাতি ও সফটওয়ার বিশেষ) রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তাকে সরবরাহ করা হবে। তাই ব্যালট পেপার ও আরএমএস কিটস পরিবহনের সময় প্রয়োজনীয় সংখ্যক সশস্ত্র পুলিশ নিয়ে আসার জন্য রিটার্নিং কর্মকর্তাকে বলা হয়েছে।

“কিন্তু বর্তমান বাস্তবতায় শুধুমাত্র পুলিশ পাহারায় ব্যালট পেপার পরিবহন ঝুঁকিপূর্ণ। তাই ৫৯ জেলার ব্যালট পেপার পরিবহনের জন্য যানবাহন বা ট্রাকের সামনে পেছনে বিজিবি ও র‌্যাবের স্টক এর মাধ্যমে পরিবহনের জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ নির্দেশ দিয়েছেন।”

এজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ পরিদর্শক, বিজিবি ও র‌্যাবের মহাপরিচালককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে ওই পত্রে।

আগামী ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারের সংসদ নির্বাচনে ১৫৪ জন প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ভোটগ্রহণ হবে ৫৯টি জেলার ১৪৬টি আসনে। ৫ জেলায় ভোটগ্রহণের প্রয়োজন নেই। কেননা, এসব জেলার ১৫টি আসনের ১৫ জন প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। সে হিসেবে এবার প্রায় অর্ধেক ভোটারের ভোট নেবে ইসি।

ইসি সচিবালয় জানিয়েছে, ৩০০ আসনের জন্য তৈরি করা ভোটার তালিকা অনুযায়ী এবারের নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ৬৫ হাজর ৯৭৭ জনের ভোটাধিকার প্রয়োগ করার কথা ছিল। কিন্তু ১৫৪ আসনে ভোটগ্রহণ হচ্ছে না বলে ১৪৬ আসনের জন্য ৪ কোটি ৩৬ লাখ ৮৫ হাজার ৬৭০ জন ভোটারের জন্য সমপরিমাণ ও প্রতি আসনের জন্য ১ হাজার অতিরিক্ত ব্যালট পেপার ছাপানো হয়েছে।

শুক্রবার এসব ব্যালট পেপার বিজি প্রেস ও গর্ভমেন্ট প্রিন্টিং প্রেস এবং সিকিউরিটি প্রিন্টিং প্রেস থেকে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তাদের গ্রহণ করতে হবে।

প্রধান বিরোধী দল বিএনপিবিহীন এ নির্বাচনে কোন বিদেশি পর্যবেক্ষক আসছেন না।

আরও পড়ুন

Back to top button
Close
Close