আমাদের নুতন ওয়েবসাইট www.womeneye24.com চালু হয়েছে। নুতন সাইট যাবার জন্য এখানে ক্লিক করুন
আন্তর্জাতিক

ইরানি নারীর আইন ভেঙে উন্মাদ নাচ!

irani nari wmnওমেনআই:ইরানে যে কঠোর আইন রয়েছে নারীদের জন্য, তা সবার জানা। কিন্তু এ কঠোর আইন ভেঙে কোনো পর্দা ছাড়াই উন্মাদ নাচ নাচলেন এক ইরানি মহিলা। শুধু নাচ করেই কি শেষ? সেই নাচের ভিডিও পোস্ট করলেন সোশ্যাল মিডিয়াতেও। আর ভিডিওতে দেখা যাচ্ছে, অজ্ঞাতপরিচয় ওই ইরানি মহিলা তেহরান সাবওয়ে ট্রেনের ভিতর ব্রিটিশ পপ গানের ছন্দে নাচছেন।

কোনো বোরখা ছাড়া প্রকাশ্যে কোনো মহিলার নাচ আইনের চোখে ক্ষমার যোগ্য নয়। ফের একবার ইরানের আইনকে চ্যালেঞ্জ ছুঁড়লেন এক মহিলা। যে দেশে পুরুষদের ভলিবল ম্যাচ দেখার অপরাধে জেলে যেতে হয়েছে এক মহিলাকে। পুরুষদের সঙ্গে নাচ করে সেই ভিডিও পোস্ট করার অপরাধে জেলে যেতে হয়েছে।

আপাতত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই নাচের ভিডিও। ইরানি মহিলাদের স্বাধীনতা সংক্রান্ত একটি ফেসবুক পেজে এ ভিডিও পোস্ট করা হয়েছে। পেজটি চালান এক ইরানি মহিলা সাংবাদিক। তিনি ভিডিওতে থাকা ওই মহিলার পরিচয় জানাতে অস্বীকার করেছেন।

আলিনেজাদ নামে ওই সাংবাদিক জানিয়েছেন, এইভাবে নাচ-গানের মাধ্যমে প্রতিবাদ জানাচ্ছেন ইরানি মহিলারা। ওই দেশে প্রত্যেকদিন সংস্কার আর সাধারণ মানুষের মধ্যে যুদ্ধ হয়।

আলিনেজাদের মতে, ওই দেশে দুধরনের মানুষ রয়েছেন। একদল যারা নাচতে চান, গান শুনতে চান, ভলিবল ম্যাচ দেখতে চান আর একদল যারা নিত্য-নতুন নিয়ম তৈরি করে চলেছেন।

তিনি বলেন, সোশ্যাল মিডিয়া ইরানের চাপা থাকা মুখটা সামনে নিয়ে আসছে। মিডিয়ায় শুধুই দেখানো হয় কালো কাপড়ে ঢাকা মহিলাদের। সোশ্যাল মিডিয়া তাদের রঙিন রূপটা তুলে ধরছে।

ঢাকা, ০২ ডিসেম্বর (ওমেনআই)/এসএল/

আরও পড়ুন

Back to top button
Close
Close